আট জঙ্গির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ | ২৮ কার্তিক ১৪২৬

হলি আর্টিজানে হামলা

আট জঙ্গির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ

নিজস্ব প্রতিবেদক ১০:১৯ পূর্বাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৯

print
আট জঙ্গির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ

গুলশানের হলি আর্টিজান বেকারিতে নৃশংস জঙ্গি হামলার ঘটনায় অভিযুক্ত আট জঙ্গির মৃত্যুদণ্ড চেয়েছে রাষ্ট্রপক্ষ। আগামী ১৩ নভেম্বর আসামিপক্ষের পরবর্তী যুক্তিতর্ক উপস্থাপনের শুনানির নতুন দিন ধার্য করেন আদালত।

বৃহস্পতিবার উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মুজিবর রহমান এ তারিখ ধার্য করেন।

শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি গোলাম ছারোয়ার খান বলেন, ২০১৬ সালের ১ জুলাই নব্য জেএমবির ওই হামলায় দেশি-বিদেশি মোট ২২ জন নিহত হন। এই হামলার সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে অভিযুক্ত আট আসামি জড়িত। তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়ার আবেদন করছি।

তিনি এ সময় তিন আসামি হাদিসুর রহমান ওরফে সাগর, শরিফুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদের জড়িত থাকার সাক্ষ্য-প্রমাণ আদালতের কাছে তুলে ধরেন। এরপর গোলাম ছারোয়ার খান আদালতকে বলেন, হলি আর্টিজান বেকারির জঙ্গি হামলায় গ্রেফতার আট জঙ্গি প্রত্যেকে নিষিদ্ধ নব্য জেএমবির সদস্য পদ গ্রহণ ও সমর্থন করেন। হামলাকারী জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছেন, হত্যাকাণ্ডে সহায়তা করেছেন। অভিযুক্ত আট আসামি হামলা করার জন্য সরাসরি প্ররোচনা, বোমা বানানোর প্রশিক্ষণ ও অস্ত্র সরবরাহ করেছেন। এর মধ্য দিয়ে আসামিরা সন্ত্রাসবিরোধী আইনে অপরাধ করেছেন।

রাষ্ট্রপক্ষ বুধবার যুক্তিতর্ক উপস্থাপন শুরু করে। দুদিনে এই হামলার পরিকল্পনাকারী, হামলার উদ্দেশ্য, হামলায় জড়িতদের ব্যাপারে যাবতীয় তথ্য আদালতে তুলে ধরেন পিপি। আদালতে আসামিদের দেওয়া ১৬৪ ধারার জবানবন্দির গুরুত্বপূর্ণ অংশ পড়ে শোনান তিনি।

পরে আসামি রাকিবুল ইসলাম ওরফে রিগ্যানের পক্ষে তার আইনজীবী যুক্তিতর্ক উপস্থাপন করেন।

এ সময় ওই আট এজলাস কক্ষে হাজির ছিলেন। তারা হলেন রাশেদ ওরফে র‌্যাশ, রাকিবুল ইসলাম ওরফে রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, মিজানুর রহমান ওরফে বড় মিজান, হাদিসুর রহমান ওরফে সাগর, আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজ, শরিফুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ।