নুসরাত হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে প্রেরণ

ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

নুসরাত হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে প্রেরণ

নিজস্ব প্রতিবেদক ৪:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৯

print
নুসরাত হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে প্রেরণ

নুসরাত হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৬ আসামির ডেথ রেফারেন্স কপি আজ মঙ্গলবার হাইকোর্টে পাঠানো হয়েছে। এ মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মদ জানান, মঙ্গলবার দুপর দেড়টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্টেনোগ্রাফার মো. শামছুদ্দিন আসামিদের মৃত্যু পরোয়ানা নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছেন।

শামছুদ্দিন জানান, নুসরাত হত্যা মামলার ২১১ পৃষ্ঠার রায়সহ ২ হাজার ৩২৭ পাতার নথি হাইকোর্টে জমা দেয়া হবে।

উল্লেখ্য, উল্লেখ্য, গত ৬ এপ্রিল ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় আলিম পরীক্ষা কেন্দ্রে নুসরাতকে ছাদে ডেকে নিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। ৮ এপ্রিল তার ভাই মাহমুদুল হাসান নোমান সোনাগাজী মডেল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন।

২৭ মার্চ ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজেল (ডিগ্রি) মাদ্রাসাছাত্রী নুসরাতকে যৌন নিপীড়নের অভিযোগ এনে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেন তার মা। ২৮ মার্চ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এএসএম এমরানের আদালতে নুসরাত তার ওপর যৌন নিপীড়নের জবানবন্দি প্রদান করে। একই দিন সোনাগাজী থানা পুলিশ অধ্যক্ষকে গ্রেফতার করে।

১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ণ ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নুসরাতের মৃত্যু হয়।

পরে এ মামলা পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই)-এ হস্তান্তর করা হয়। পিবিআই চলতি বছরের ২৯ মে ১৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করে। আদালত ২৭ জুন হতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে মোট ৬১ কার্যদিবসে ৮৭জনের সাক্ষ্য গ্রহণ শেষে ২৪ অক্টোবর রায় ঘোষনা করেন। রায়ে অভিযুক্ত ১৬ জনের সবাইকে ফাঁসির আদেশ দেয়া হয়।