ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টাকা পেলে মালিকানা ছাড়বে মুন সিনেমা হল

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:৩১ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

পুরান ঢাকার আলোচিত মুন সিনেমা হলের মালিকানা নিয়ে সরকারকে সমঝোতার প্রস্তাব দিয়েছে ইতালিয়ান মার্বেল কোম্পানি। ওই প্রস্তাবে বলা হয়েছে, ‘সম্পত্তির মূল্য বাবদ প্রায় ১০০ কোটি টাকা পাওয়ার পর মুন সিনেমা হল ও তাদের সম্পত্তির মালিকানা ও অধিকার মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের নামে বুঝিয়ে দেওয়া হবে।’

রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ আগামী ২২ আগস্ট এই অঙ্গীকারনামা লিখিতভাবে দাখিল করতে নির্দেশ দিয়েছেন। আদালতে এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ইতালিয়ান মার্বেল কোম্পানির পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি।

এর আগে গত ২৮ জুলাই অর্থ পরিশোধ করে ওই সম্পত্তি মুক্তিযোদ্ধা ট্রাস্টের নামে রেজিস্ট্রেশন করতে নির্দেশ দেন আপিল বিভাগ।

মামলার বিবরণ অনুযায়ী, মুন সিনেমা হলের মূল মালিক ছিল ইতালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড। মুক্তিযুদ্ধের সময় ওই সম্পত্তি ‘পরিত্যক্ত’ ঘোষণা করে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ন্যস্ত করা হয়। ইতালিয়ান মার্বেলের ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুল আলম ওই সম্পত্তির মালিকানা দাবি করলেও বিষয়টি আটকে যায়।

এরপর ১৯৭৭ সালে জিয়াউর রহমান ঘোষিত সামরিক ফরমানে বলা হয়, ‘সরকার কোনো সম্পত্তিকে পরিত্যক্ত ঘোষণা করলে আদালতে তা চ্যালেঞ্জ করা যাবে না।’ মুন সিনেমা হলের সম্পত্তিও এর আওতায় পড়ে যায়।

পরে ২০০০ সালে ইতালিয়ান মার্বেল কোম্পানি হাইকোর্টে একটি রিট আবেদন করে, যেখানে সংবিধানের ওই পঞ্চম সংশোধনী চ্যালেঞ্জ করা হয়।

 
Electronic Paper