ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুন প্রেক্ষাগৃহের সম্পত্তি মুক্তিযোদ্ধা ট্রাস্টের

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:৩০ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০১৯

পুরান ঢাকার আলোচিত মুন সিনেমা (প্রেক্ষাগৃহ) হলের সম্পত্তি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের নামে রেজিস্ট্রেশন করতে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে এ নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে মুন সিনেমা হলের মালিককে প্রায় ১০০ কোটি টাকা পরিশোধের জন্য আগামী ১৮ আগস্ট পর্যন্ত সময় দিয়েছেন আপিল বিভাগ।

গতকাল (২৮ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। গত বছরের ৮ অক্টোবর মুন সিনেমা হলের মালিককে প্রায় ১০০ কোটি টাকা পরিশোধের যে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ, তা পরিশোধে সম্মত হওয়ার কথা জানায় অর্থ মন্ত্রণালয়।

অর্থ পরিশোধে ৮ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়। গত ১২ জানুয়ারিও একই রকম আদেশ দিয়েছিলেন সর্বোচ্চ আদালত। মুন সিনেমা হলের মালিকানা নিয়ে মামলার পর সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল হয়েছিল। গত বছরের ১৫ জানুয়ারি মুন সিনেমা হলের জমি এবং তার ওপর গড়ে তোলা বর্তমান স্থাপনার মূল্য নির্ধারণের নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

মামলার বিবরণ থেকে জানা গেছে, পুরান ঢাকার ওয়াইজঘাটে এক সময়ের মুন সিনেমা হলের মূল মালিক ছিল ইতালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড নামে একটি কোম্পানি। মুক্তিযুদ্ধের পরে ওই সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং পরে শিল্প মন্ত্রণালয় ওই সম্পত্তি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ন্যস্ত করে।

 
Electronic Paper