ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুক্তিযোদ্ধা স্বীকৃতির বয়স

গেজেট অবৈধ ঘোষণার রায় বহাল

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:১১ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির ক্ষেত্রে ন্যূনতম বয়স নির্ধারণ করে সরকারের জারি করা গেজেট ও পরিপত্র অবৈধ ঘোষণার রায় বহাল থাকছে আপিল বিভাগেও। হাইকোর্টের ওই রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে গিয়েছিল রাষ্ট্রপক্ষ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ সাড়া দেননি তাতে।

সরকার প্রজ্ঞাপন দিয়ে বলেছিল, ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত যাদের বয়স ১২ বছর ৬ মাস হয়নি, তারা মুক্তিযোদ্ধা হিসেবে বিবেচিত হবেন না। এ সিদ্ধান্তের বিরুদ্ধে ১৫টি রিট আবেদনের চূড়ান্ত শুনানি করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ গত ১৯ মে ওই গেজেট ও পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন।

রাষ্ট্রপক্ষ হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করলে চেম্বার আদালত ঘুরে তা আপিল বেঞ্চে আসে। গতকাল রোববার শুনানির পর আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদনে ‘নো অর্ডার’ দেন। রাষ্ট্রপক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ^জিৎ দেবনাথ। রিটকারীদের পক্ষে ছিলেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন ও ওমর সাদাত। শুনানির পর আলতাফ হোসেন সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের আবেদনের ‘নো অর্ডার’ দিয়েছে। এর মানে হাইকোর্টের রায় বহাল রয়েছে।

তবে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পেলে রাষ্ট্রপক্ষ নিয়মিত লিভ টু আপিল (আপিলের আবেদন) করার সুযোগ পাবে এবং সেক্ষেত্রে দ্রুত শুনানি করা হবে বলে জানিয়েছেন আপিল বিভাগ। ২০১৫ সালের ২ সেপ্টেম্বর যে পরিপত্রটি জারি করা হয় পরবর্তীতে সেটিই ২০১৬ সালের ১০ নভেম্বর ‘মুক্তিযোদ্ধা’র সংজ্ঞা ও বয়স নির্ধারণ’ করে গেজেট আকারে প্রকাশ করা হয়। এতে বলা হয়, মুক্তিযোদ্ধা হিসেবে নতুনভাবে অন্তর্ভুক্তির ক্ষেত্রে ১৯৭১ সালের ২৬ মার্চ পর্যন্ত ন্যূনতম ১৩ বছর হতে হবে।

এরপর ২০১৮ সালের ৩১ জানুয়ারি আরেকটি গেজেটের মাধ্যমে ২০১৬ সালের ১০ নভেম্বর জারি করা গেজেটে বয়স প্রতিস্থাপন করে ১৯৭১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স ১২ বছর ৬ মাস করা হয়।

দুটি গেজেট ও মুক্তিযোদ্ধার স্বীকৃতির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৮ এর ২(১১) ধারা অনুযায়ী সরকার কর্তৃক বয়সসীমা নির্ধারণের ধারার আংশিক চ্যালেঞ্জ করে মুক্তিযোদ্ধারা হাইকোর্টে পৃথক ১৫টি রিট আবেদন করেন ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে।

 
Electronic Paper