ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চকবাজার ট্র্যাজেডি মামলার প্রতিবেদন ৩ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক
🕐 ৫:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় অবহেলাজনিত মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৩ এপ্রিল দিন নির্ধারণ করে দিয়েছেন আদালত।

শনিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালতের বিচারক এ দিন ধার্য করেন।

আদালতের সাধারণ নিবন্ধন (জিআর) সূত্রে জানা যায়, আজ ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার এফআইআর (প্রাথমিক তথ্য বিবরণী) ও এজাহার এসে পৌঁছালে বিচারক তদন্ত প্রতিবেদনের জন্য দিন নির্ধারণ করেন।

এদিকে গত বৃহস্পতিবার রাতে চকবাজার থানার উপপরিদর্শক (এসআই) দেলোয়ার হোসেন বাদী হয়ে মামলাটি করেন। মামলায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, পুরান ঢাকার চকবাজারের নন্দকুমার সড়কের চুড়িহাট্টায় গত বুধবার রাতে শাহী মসজিদের সামনে একটি বৈদ্যুতিক খুঁটির ট্রান্সফরমার বিকট শব্দে বিস্ফোরিত হয়। এর পরই পাশের খুঁটির আরো দুটি ট্রান্সফরমার বিস্ফোরণের শব্দ হয়। মুহূর্তেই আগুন লাগে জামাল কমিউনিটি সেন্টারে।

আগুনের ভয়াবহতা এত বেশি ছিল যে সে আগুন ছড়িয়ে পড়ে পাশের চারতলা ওয়াহিদ ম্যানশনে। ভবনটির প্রথম দুই তলায় প্রসাধন সামগ্রী, প্লাস্টিকের দানা ও রাসায়নিক দাহ্য পদার্থের গুদাম থাকায় আগুন ছড়িয়ে পড়ে পাশের আরো চারটি ভবনে। পাশের কয়েকটি খাবারের হোটেলের গ্যাস সিলিন্ডারেরও বিস্ফোরণ ঘটে। পুড়ে যায় সড়কে থাকা একটি প্রাইভেট কারসহ কয়েকটি যানবাহন। এসময় পুড়ে যাওয়া কয়েকটি মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

এ ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৪৬ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ১৯টি মরদেহ শনাক্তের জন্য ৩১ স্বজনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে।

এর আগে ২০১০ সালে নিমতলীতে অগ্নিকাণ্ডে ১২৪ জনের মৃত্যু হয়।

 
Electronic Paper