ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আইনি বাধা নেই ডিএনসিসি নির্বাচনে

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচন স্থগিত চেয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হতে আইনি আর কোন বাধা রইল না । আইনজীবীরা অনুপস্থিত থাকায় বুধবার (১৬ জানুয়ারি) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও মোহাম্মদ উল্লাহর দ্বৈত বৈঞ্চ হাইকোর্টের স্থগিতাদেশ ও রুল খারিজ করে এ আদেশ দেন।

মেয়র আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। গত ৩০ নভেম্বর মেয়র আনিসুল হকের মৃত্যুর পর ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

ডিএনসিসি মেয়রের শূন্য পদে উপ-নির্বাচন ও নতুন ১৮টি ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের ঘোষিত তফসিলে বৈধতা চ্যালঞ্জ করে ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম রিটটি দায়ের করেন।

এই রিটে প্রধান নির্বাচন কমিশন, স্থানীয় সরকার সচিব উত্তর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদি করা হয়েছিলো। আরেকটি রিটে প্রধান নির্বাচন কমিশন, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম-সচিবকে বিবাদি করা হয়।

মামলার পরিপ্রেক্ষিতে আদালত গেল বছর ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন। পরবর্তীতে আরও ছয় মাসের জন্য নির্বাচন কার্যক্রম স্থগিত করেন আদালত।

 
Electronic Paper