ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিউমার্কেটে সংঘর্ষ : ৫ মামলার তদন্তে ধীরগতি

অনলাইন ডেস্ক
🕐 ৩:২৪ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২৩

নিউমার্কেটে সংঘর্ষ : ৫ মামলার তদন্তে ধীরগতি

নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের এক বছর পেরিয়ে গেলেও ওই ঘটনায় দায়ের হওয়া পাঁচটি মামলার তদন্তে তেমন কোনো অগ্রগতি নেই। এর ফলে আদালতের বিচারকাজও শুরু হয়নি।

 

গত বছরের ১৮ এপ্রিল রাতে নিউমার্কেটে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঢাকা কলেজের কিছু শিক্ষার্থী ও মার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ বাধে। পরের দিনও সংঘর্ষ অব্যাহত থাকায় শতাধিক আহতের পাশাপাশি কুরিয়ারকর্মী নাহিদ হাসান ও দোকানকর্মী মোরসালিন নিহত হন। পরে নিউমার্কেট থানায় দুটি হত্যা মামলাসহ পাঁচটি মামলা হয়। এতে ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থী ও বিএনপি নেতা মকবুল হোসেন গ্রেপ্তার হন। রিমান্ডে নিয়ে তাদের জিজ্ঞাসাবাদও করা হয়। এরপর ওই মামলাগুলোর তদন্তে আর কোনো অগ্রগতি চোখে পড়েনি।

বর্তমানে ডিবি পুলিশের রমনা বিভাগ হত্যার দুই মামলা এবং নিউমার্কেট থানা পুলিশ অন্য তিনটি মামলা তদন্ত করছে। তিনটি মামলার মধ্যে একটি পুলিশের ওপর হামলা, একটি বিস্ফোরক আইনের এবং একটি অ্যাম্বুলেন্স ভাঙচুরের মামলা। আর বাকি দুটি কুরিয়ারকর্মী নাহিদ হাসান ও দোকানকর্মী মোরসালিন হত্যা মামলা। এসব মামলায় দেড় হাজারের বেশি ব্যক্তিকে আসামি করা হয়েছিল।

আদালত সূত্রে জানা যায়, অ্যাম্বুলেন্স ভাঙচুর মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৮ মে দিন ধার্য রয়েছে। এ মামলায় আসামিরা বর্তমানে জামিনে। মোরসালিন হত্যা মামলার কোনো আসামি নেই। আগামী ৭ মে এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। তবে নাহিদ হত্যা মামলার ছয়জন আসামি কারাগারে আছে। এ ছাড়া বিস্ফোরক আইনের মামলাটিতেও কোনো আসামি এখনো গ্রেপ্তার হয়নি। পুলিশের ওপর হামলার মামলার প্রধান আসামি বিএনপি নেতা মকবুল হোসেন কারাগারে। নাহিদ হত্যা, পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনের মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য আছে আগামী ৩ মে। পুলিশের ওপর হামলাসহ তিন মামলার তদন্তের অগ্রগতির বিষয়ে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, মামলাগুলো তদন্তাধীন তাই একটু সময় লাগছে। শিগগিরই তদন্ত শেষ করে আদালতে প্রতিবেদন দাখিল করা হবে।

অন্যদিকে দুই হত্যা মামলার বিষয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ রমনা বিভাগের উপকমিশনার হুমায়ুন কবীর বলেন, অত্যন্ত গুরুত্বের সঙ্গে মামলাগুলোর তদন্ত চলছে। শেষ হলেই চার্জশিট দেওয়া হবে।

 

 
Electronic Paper