গ্যাটকো মামলা: খালেদা জিয়াসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গ্যাটকো মামলা: খালেদা জিয়াসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:১৩ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২২

গ্যাটকো মামলা: খালেদা জিয়াসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শেষ করেছে রাষ্ট্রপক্ষ।

দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল আদালতকে বলেন, 'গ্লোবাল এগ্রো ট্রেড (প্রাইভেট) কোম্পানি লিমিটেডের (গ্যাটকো) সঙ্গে লেনদেনের সময় খালেদা জিয়া ও অপর ১৪ জনের বিরুদ্ধে প্রায় এক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে।'

এই মামলায় খালেদা জিয়া ও অন্যদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য আদালতে আবেদন করেন পাবলিক প্রসিকিউটর।

রোববার ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক মোহাম্মদ আলী হোসেন শুনানি করেন এবং খালেদা জিয়া ও অন্যদের পক্ষে শুনানির জন্য ২৪ জুলাই দিন ধার্য করেন।

অপরদিকে, খালেদা জিয়ার পক্ষ থেকে শুনানি স্থগিত চেয়ে আদালতে একটি আবেদন জমা দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার আইনজীবী জয়নুল আবেদীন মেসবাহ।

আবেদনে আইনজীবী জয়নুল আবেদীন মেসবাহ বলেন, 'সিনিয়র আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার এখন দেশের বাইরে আছেন। পরবর্তী নির্ধারিত তারিখে অভিযোগের বিরুদ্ধে খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করবেন তিনি। তাই শুনানি মুলতবি প্রয়োজন।'

সরকারের নির্বাহী আদেশে কারাগার থেকে মুক্ত খালেদা জিয়া অসুস্থ থাকায় বর্তমানে গুলশানের বাসায় চিকিৎসাধীন।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী ৪ দলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করেন। মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেপ্তার করা হয়।

ওই বছরের ১৮ সেপ্টেম্বর মামলাটি অন্তর্ভুক্ত করা হয় জরুরি ক্ষমতা আইনে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়।

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।

 
Electronic Paper