অর্থ পাচারকারীরা কোথাও শান্তিতে থাকতে পারবে না

ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অর্থ পাচারকারীরা কোথাও শান্তিতে থাকতে পারবে না

ডেস্ক রিপোর্ট
🕐 ৯:৩০ অপরাহ্ণ, মে ১৭, ২০২২

অর্থ পাচারকারীরা কোথাও শান্তিতে থাকতে পারবে না

অর্থ পাচারকারীদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে হাইকোর্ট বলেছেন, এই আদালত এমন নির্দেশ দেবেন যাতে তারা বিশ্বের কোথাও শান্তিতে থাকতে না পারেন।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. এজারুল হক আকন্দের বেঞ্চ আজ বলেন, আমাদের নির্দেশনার কারণে পিকে হালদারসহ অর্থ পাচারকারীদের বিষয়গুলো এখন বিশ্বজুড়ে বিভিন্নভাবে আলোচিত হচ্ছে। আমরা অর্থ পাচারকারীদের চিহ্নিত করার পরে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আদেশ দিতে পারি। এদের কাউকেই ছাড় দেওয়া হবে না।

প্রশান্ত কুমার হালদারকে গ্রেপ্তারের জন্য সরকারের পদক্ষেপের বিষয়ে স্বতঃপ্রণোদিত (সুও মুটো) রুলের শুনানির জন্য ১২ জুন দিন ধার্য করেন হাইকোর্ট।

এনআরবি গ্লোবাল ব্যাংক এবং রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পিকে হালদার ২০১৯ সালে চারটি ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রায় ১০,২০০ কোটি টাকা আত্মসাৎ করে বাংলাদেশ থেকে পালিয়ে যান। গত শনিবার তাকে পশ্চিমবঙ্গের অশোকনগর থেকে গ্রেপ্তার করে ভারতীয় কর্তৃপক্ষ।

হাইকোর্টের বেঞ্চ দুর্নীতি দমন কমিশনকে (দুদক) পি কে হালদারের বিরুদ্ধে করা মামলার হালনাগাদ বিষয়ে ১২ জুনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক সোমবার আদালতকে বলেন, গণমাধ্যমের খবর অনুযায়ী, পিকে হালদারকে গত ১৪ মে ভারতের পশ্চিমবঙ্গে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট গ্রেপ্তার করেছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ ২০২০ সালের ১৯ নভেম্বর জানতে চান, পিকে হালদারকে গ্রেপ্তার করে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনতে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে।

 
Electronic Paper