ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আজও ভারত থেকে এলো ১৮০ টন অক্সিজেন

নিজস্ব প্রতিবেদক
🕐 ৭:৪০ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২১

আজও ভারত থেকে এলো ১৮০ টন অক্সিজেন

ঈদের ছুটি মধ্যে বিশেষ ব্যবস্থায় বুধবার (২১ জুলাই) বিকেলে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা ১৮০ মেট্রিক টন অক্সিজেন দেশে এসেছে। করোনার চিকিৎসা খাতে অক্সিজেনের চাহিদা বাড়ায় বাংলাদেশের তিনজন আমদানিকারক ১১টি ট্যাংকারে এ অক্সিজেন আমদানি করেন।

আমদানিকারকরা হলেন- বাংলাদেশের এক্সপেট্রা অক্সিজেন, লিন্ডে বাংলাদেশ ও পিউর অক্সিজেন। এর আগে সরকারি এক নির্দেশনায় ঈদের ছুটির মধ্যে প্রয়োজন হলে অক্সিজেনসহ জরুরি সামগ্রী আমদানির ব্যবস্থা সচল রাখার নির্দেশ দেয়া হয়েছিল কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষকে।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, বাংলাদেশ এবং ভারত অংশে বন্দর ও কাস্টমসের কর্মকর্তা-কর্মচারী এবং ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতায় ঈদের দিন অক্সিজেন আমদানি সম্ভব হয়েছে।

জানতে চাইলে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্রাফিক) সঞ্জয় বাড়ই বলেন, মঙ্গলবার (২০ জুলাই) থেকে এ বন্দরে শুরু হয়েছে চার দিনের ঈদের ছুটি। তবে দেশে করোনা পরিস্থিতির কারণে জরুরি অক্সিজেন আমদানির জন্য বন্দর খোলা রাখতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ ছিল। এজন্য ছুটির মধ্যেও অক্সিজেনের চালান গ্রহণের জন্য বন্দর ২৪ ঘণ্টা খোলা রয়েছে।

তিনি আরও বলেন, আজ ১১টি ট্যাংকারে ১৮০ মেট্রিক টন অক্সিজেন দেশে এসেছে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার কল্যাণ মিত্র জানান, অক্সিজেনবাহী ট্যাংক বেনাপোল বন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গেই দ্রুততার সাথে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেয়া হয়েছে। ঈদের ছুটির মধ্যে অক্সিজেনসহ জরুরি সামগ্রী আমদানিতে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতায় কাস্টমস সব সময় প্রস্তুত রয়েছে।

 
Electronic Paper