ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৩ গ্রামের ভরসা এক পুকুর

বাগেরহাট প্রতিনিধি
🕐 ১০:৪১ পূর্বাহ্ণ, এপ্রিল ০৭, ২০২১

৩ গ্রামের ভরসা এক পুকুর

জেলার শরণখোলায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। শুষ্ক মৌসুম এবং বৃষ্টি না হওয়ায় বেশিভাগ পুকুর শুকিয়ে গেছে। হাতেগোনা কয়েকটি পুকুরে পানি থাকলেও তা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য। শুধু ফিটকিরি দিয়েই অনেকে এ পানি খাচ্ছে বলে জানা গেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার চারটি ইউনিয়নে সরকারি-বেসরকারি মিলে ১১২৫টি পুকুরে পিএসএ আছে। এরমধ্যে সচল রয়েছে মাত্র ২২০টি পিএসএফ। শুষ্ক মৌসুম এবং বৃষ্টি না হওয়ায় বেশির ভাগ পুকুরে পর্যাপ্ত পানি নেই।

যার কারণে সচলগুলোর মধ্যেও অনেক পিএসএফ এখন বন্ধ হয়ে গেছে। গতকাল শরণখোলার বিভিন্ন এলাকা ঘুরে সুপেয় পানির চরম সংকটের চিত্র চোখে পড়ে। একটি পুকুরে নারী-পুরুষের দীর্ঘ লাইন।

২০০ ফুট দৈর্ঘ্য এবং ১২০ ফুট প্রস্থের ওই পুকুরটিতে পাকা ঘাট নেই। নীল স্বচ্ছ জলের পুকুরে নেই একটি পিএসএফও। ছোট্ট একটি কাঠের সিঁড়ি দিয়ে মানুষ কলস ভোরে পানি তুলে নিচ্ছে।

এভাবে অপেক্ষা করে করে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ওই পুকুর থেকে পানি নেয় পার্শ্ববর্তী তিন গ্রামের পাঁচ শতাধিক পরিবারের মানুষ।

শরণখোলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের উপসহকারী প্রকৌশলী মো. মেহেদী হাসান জানান, উপজেলার বেশির ভাগ পুকুরে পানি কম থাকায় সচল পিএসএফগুলোও কোনো কাজে আসছে না। অনাবৃষ্টির ফলে এ অবস্থা সৃষ্টি হয়েছে।

 
Electronic Paper