ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সীমান্তে আইনশৃঙ্খলার দায়িত্বে নারীরা

বেনাপোল (যশোর) প্রতিনিধি
🕐 ১২:০০ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২১

সীমান্তে আইনশৃঙ্খলার দায়িত্বে নারীরা

যশোরের বেনাপোল সীমান্ত পাহারা থেকে শুরু করে আইনশৃঙ্খলা রক্ষার মতো ঝুঁকিপূর্ণ পেশায় পুরুষদের পাশাপাশি কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালন করছেন নারীরা। একইসঙ্গে উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরেও রয়েছে তাদের সরব পদচারণা। প্রায় প্রতিটি সেক্টরে রয়েছে নারীদের অবদান। কাজের মাধ্যমে নিজেরা আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি পরিবারের প্রতিও দায়িত্ব পালন করে চলেছেন তারা।

জানা গেছে, শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি), উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সাব- রেজিস্টার, মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা ছাড়াও সীমান্তে বিজিবিতে ১৫ বেনাপোল পোর্ট থানায় ৩ নারী কনস্টেবল ১ ও শার্শা থানায় ৮ নারী কনস্টেবল ও ২ এএসআই নারী সদস্য দায়িত্ব পালন করছেন।

শার্শা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাসনা শারমিন মিথি বলেন, দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে এখন নারী সদস্যরা বিশেষ ভূমিকা রেখে চলেছে। পুরুষদের পাশাপাশি আমরাও আমাদের দায়িত্ব কোনো সমস্যা ছাড়াই পালন করে যাচ্ছি।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা বলেন, দেশের সব গুরুত্বপূর্ণ পদে নারীরা সাহসিকতা এবং যোগ্যতার সঙ্গে অনেক সুন্দরভাবে অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা বলেন, বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ও আমড়াখালী বিজিবি চেকপোস্টে বিজিবির ১৫ জন নারী সদস্য কাজ করে যাচ্ছেন। গুরুত্বপূর্ণ বেনাপোল চেকপোস্টে নারী যাত্রীদের সেবা দেওয়া ও চোরাচালান রোধে নারী বিজিবি সদস্যরা বিশেষ ভূমিকা পালন করে।

এছাড়াও বেনাপোল আমড়াখালী বিজিবি চেকপোস্টে রাষ্ট্রীয় দায়িত্বে নিয়োজিত রয়েছেন। পুরুষদের পাশাপাশি নারী সদস্যরাও একই রকমভাবে কাজ করে যাচ্ছেন।

এছাড়াও নারী বিজিবি সদস্যরা যেসব চোরাচালান পণ্য আটক করে সেগুলো নিজেরাই বাদী হয়ে মামলা করেন।

 
Electronic Paper