ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বেনাপোল শুল্ক কর্মকর্তার ঘুষের ভিডিও ভাইরাল

প্রতিবেদন প্রকাশ না করতে হুমকি

শিশির কুমার সরকার, বেনাপোল
🕐 ১১:১৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০২০

যশোরের বেনাপোল কাস্টমস কর্মকর্তাদের ঘুষ গ্রহণ এখন ওপেন সিক্রেটে পরিণত হয়েছে। বেনাপোল কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তার ঘুষ বাণিজ্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাসতে দেখা গেছে। বিভিন্ন মহল ঘুষ গ্রহণকারী সহকারী রেভিনিউ কর্মকর্তা (শুল্কায়ন গ্রুপ-৪) রাসেল কবীরকে প্রত্যাহারসহ কাস্টম আইনে শাস্তির দাবি জানিয়েছেন। এদিকে ভিডিও থাকলেও কিছুই হবে না, বলেছেন রাসেল। অন্যদিকে স্থানীয় প্রভাবশালীদের দিয়ে সংবাদ প্রকাশ না করতে গণমাধ্যমকর্মীদের দেওয়া হচ্ছে হুমকি-ধামকি।

 

সহকারী রেভিনিউ কর্মকর্তা (শুল্কায়ন গ্রুপ-৪) রাসেল কবীর সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আমদানিকারকদের সহযোগিতার সেবায় পণ্য চালানে স্বাক্ষর করে প্রকাশ্যে ঘুষ গ্রহণ করছেন। ভুক্তভোগী এক ব্যবসায়ী এমন ভিডিও ধারণ করে ছেড়ে দেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ভুক্তভোগী ব্যবসায়ী জানান, গত মঙ্গলবার বেনাপোল কাস্টম হাউসে খুকাএভ-এর ব্যানারে কর্মকর্তাদের কলম বিরতি পালন শেষে কাজে ফিরেই সিএন্ডএফ কর্মচারীদের কাছ থেকে ফাইল প্রতি প্রকাশ্যে ঘুষ গ্রহণ করেন ওই কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে সেদিন রাসেল কবীরের কাছে ফাইল স্বাক্ষর করাতে যাওয়া অপর এক সিএন্ডএফ এজেন্টের কর্মচারী জানান, ঘুষের টাকা কম হওয়ায় ফাইল ও টাকা ছুড়ে ফেলে দেন তিনি।

বেনাপোল কাস্টম হাউসে শুল্কায়ন, পরীক্ষণসহ বিবিধ কাজে ফাইল প্রতি তিন থেকে পাঁচ হাজার টাকা কর্মকর্তাদের ঘুষ দেওয়ার জনশ্রুতি ছিল। টাকা না দিলে দিনের পর দিন ফাইল পড়ে থাকা, অনেক ক্ষেত্রে লাঞ্ছিত হওয়ার ঘটনার অভিযোগও এসেছে বিভিন্ন সময়। ঠিক এরই মাঝে ঘুষ লেনদেনের ভিডিও ছড়িয়ে পড়ার ঘটনা ঘটল। রাসেল কবীরের ঘুষ নেওয়ার ভিডিও ছড়িয়ে পড়লে তার কাছে জানতে চাওয়া হয়। এ সময় তিনি বলেন, যত পারেন নিউজ ছাপেন, আমার কিচ্ছু হবে না। পরে রাসেল কবিরের পক্ষে সাংবাদিকদের কাছে ফোন আসতে থাকে। ঘুষের ভিডিও নিয়ে বাড়াবাড়ি না করতে স্থানীয় একাধিক প্রভাবশালী ব্যক্তি হুমকি দেন।

 
Electronic Paper