ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খুলনার ২ পাটকল শ্রমিক কারাগারে

খুলনা প্রতিনিধি
🕐 ৬:১৯ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০২০

খুলনায় বাড়ি থেকে তুলে নেওয়ার ১৪ ঘণ্টা পর পুলিশ হেফাজতে নেওয়া দুই পাটকল শ্রমিককে কারাগারে পাঠানো হয়েছে। মঙ্গলবার (৭ জুলাই) তাদের পুলিশ ক্যাম্পে হামলা ও ভাঙচুরের মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করে ৭ দিনের রিমান্ডের আবেদন জানানো হয়। শুনানি শেষে আদালত রিমান্ড নামঞ্জুর করেন এবং তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মামলার তদন্ত কর্মকর্তা দৌলতপুর থানার এসআই শাহিনুর রহমান জানান, ২০১৯ সালের ৪ এপ্রিল পাটকল শ্রমিকদের আন্দোলন চলাকালে মহানগরের নতুন রাস্তা মোড়ে শ্রমিকরা পুলিশ ক্যাম্পে হামলা ও ভাঙচুর করে। হামলায় কয়েকজন পুলিশ সদস্য আহত হন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করেন। ওই মামলায় পাটকলের ২ শ্রমিককে সোমবার বিকালে গ্রেফতার দেখানো হয়। এরা হলেন ইস্টার্ন জুট মিলের শ্রমিক অলিয়ার রহমান এবং প্লাটিনাম জুট মিলের শ্রমিক নূর ইসলাম।

মঙ্গলবার দুপুরে মহানগর হাকিম আদালতে পুলিশ ক্যাম্পে হামলা ও ভাঙচুর মামলায় ৭ দিনের রিমান্ডের আবেদন জানান হয়। আদালত রিমান্ড আবেদন নামঞ্জুর করেন।

দুই শ্রমিকের পরিবারের অভিযোগ, রাষ্ট্রায়ত্ত পাটকলের এই দুই জন শ্রমিককে প্রশাসন ও ফায়ার সার্ভিসের লোক পরিচয়ে রাতের আঁধারে ধরে নিয়ে আস হয়। রবিবার রাতে তাদের নিজ বাড়ি থেকে তুলে নেওয়া হয়।

শ্রমিক নূর ইসলামের ছেলে মো. জুয়েল বলেন, আমাদের বাসায় গভীর রাতে কিছু লোক আসেন। তারা বলতে থাকেন, দরজা খুলুন আগুন লেগেছে। তখন আমরা তাদের বলি আপনারা কারা? তারা বলেন, আমরা ফায়ার সার্ভিসের লোক। তারপর চোখের পলকে তারা বাবাকে নিয়ে চলে যায়।

অপরদিকে, অলিয়ার রহমানের ছেলে নাইম শেখ বলেন, নগরীর খানজাহান আলী থানার মশিয়ালী গ্রামের বাড়িতে কয়েকজন এসে প্রশাসনের লোক পরিচয় দিয়ে ঘরের দরজা খুলতে বলেন। তাদের হাতে ওয়্যারলেস ও রাইফেল ছিল। আমরা দরজা খুললে তারা জানান, আমার আব্বাকে নিয়ে মিলে যাবেন। আমরা কিছু বুঝে ওঠার আগেই বাবাকে নিয়ে গাড়িতে তুলে নিয়ে যায়।

 
Electronic Paper