চাল বিতরণে অনিয়মের অভিযোগে তদন্ত শুরু

ঢাকা, সোমবার, ১ জুন ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

চাল বিতরণে অনিয়মের অভিযোগে তদন্ত শুরু

খুলনা ব্যুরো ১১:৩৮ পূর্বাহ্ণ, এপ্রিল ০৯, ২০২০

print
 চাল বিতরণে অনিয়মের অভিযোগে তদন্ত শুরু

খুলনার দিঘলিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফিরোজ মোল্লার বিরুদ্ধে ইউনিয়নের হতদরিদ্রদের জন্য সরকারের বরাদ্দকৃত চাল বিতরণে অনিয়মের অভিযোগ তদন্তে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জেলা প্রশাসকের নির্দেশে গত মঙ্গলবার এ কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রধান করা হয়েছে জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের পরিচালক ইকবাল হোসেনকে। এছাড়া অপর দু’সদস্য হলেন- সহকারী পুলিশ সুপার বদিউজ্জামান ও দিঘলিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দিপংকর দাস। এদিকে, তদন্ত কমিটি বিষয়টিকে অধিক গুরুত্ব দিয়ে দ্রুততার সঙ্গে তদন্ত কার্যক্রম শুরু করেছেন।

গত মঙ্গলবার তদন্ত কমিটির প্রধান মো. ইকবাল হোসেন ও এসিল্যান্ড দিপংকর দাস সরেজমিনে গিয়ে গোডাউন পরিদর্শন করেন এবং অভিযোগকারী ও অভিযুক্তসহ সংশ্লিষ্টদের বক্তব্য শুনেছেন। তদন্তে চাল বিতরণের সরকারি নীতিমালা লঙ্ঘনসহ অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে বলে তদন্ত কমিটির সূত্র নিশ্চিত করেছে।

তদন্ত কমিটির প্রধান ইকবাল হোসেন বলেন, সরকারি চাল বিতরণের ক্ষেত্রে ইউপি সদস্যদের নিয়ে প্রকৃত দুস্থ বা হতদরিদ্র বা উপকারভোগীদের তালিকা করেই বিতরণের নীতিমালা রয়েছে। কিন্তু সরেজমিনে তদন্তে চেয়ারম্যানের বিরুদ্ধে চাল বিতরণের সরকারি নীতিমালা লঙ্ঘন এবং অভিযোগকারী সাতজন ইউপি সদস্যকে অবমূল্যায়নের বিষয়টি প্রমাণিত হয়েছে।

তবে চেয়ারম্যানের তার মনোনীত লোকদের মধ্যে কিছু চাল বিতরণ করে বাকি চাল ইউপি সদস্যদের মধ্যে বন্টন করার কথা বলেছেন। সবকিছু তুলে ধরে আগামী ২-১ দিনের মধ্যে জেলা প্রশাসকের দফতরে একটি রিপোর্ট দাখিল করা হবে বলেও জানান তিনি।