ভারী ট্রাকে দেবে গেছে সড়ক

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

ভারী ট্রাকে দেবে গেছে সড়ক

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ৩:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২০

print
ভারী ট্রাকে দেবে গেছে সড়ক

খুলনার পাইকগাছা উপজেলার কপিলমুনির তালতলা-কাশিমনগর সড়কটি উপকরণবাহী ট্রাকের অবাধ চলাচলে দেবে গেছে। ২০১৩-১৪ অর্থ বছরে বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সি (জাইকার) যৌথ অর্থায়নে ৫ কোটি ৫১ লক্ষ ৪৪ হাজার ৬ শত ১৬ টাকা ব্যয়ে নির্মিত ৫৮৬০ মিটারের রাস্তাটি।

ইতোমধ্যে সড়কের সমুদয় অংশে বড় বড় ফাঁটল ধরেছে। দেবে গেছে অন্তত অর্ধ-শতাধিক স্থান। বিভিন্ন অংশের পিচ উঠে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় কোথাও কোথাও চলাচলের একেবারে অনুপযোগী হয়ে পড়েছে। তবুও থেমে নেই ট্রাক-ট্রলির চলাচল। কর্তৃপক্ষ কোন পদক্ষেপ কিংবা রাস্তাটির সংস্কারে কোন প্রকার ভূমিকাই রাখেনি। এমন পরিস্থিতিতে চলতি ইটভাটা মৌসুমের যেকোন সময় সড়কটি বিচ্ছিন্ন হয়ে বড় ধরনের দুর্ঘটনার পাশাপাশি বন্ধ হতে পারে বিস্তীর্ণ জনপদের সড়ক যোগাযোগ ব্যবস্থা।

স্থানীয়রা জানায়, ভাটা মালিকদের সঙ্গে গোপন যোগসাজশে স্থানীয় প্রভাবশালীরা এ সকল অবৈধ যান চলাচলে তাদের সুযোগ করে দেয়। আর এই সুযোগে ইট ও টালী ভাটার মালিকরা তাদের প্রধান কাঁচামাল মাটির যোগান পেতে সড়কের পাশের নাছিরপুর, কাবুলিয়া, তালতলা ও ফটিকমারি খালের নাব্যতা হ্রাস পাওয়ায় সেখান থেকে মাটি কেটে নেয় অবাধে। স্থানীয় ইউপি সদস্য মো. রফিকুল ইসলাম জানান, ভাটা মালিকদের খাল থেকে মাটি কর্তন ও সড়কটি দিয়ে তা সরবরাহের ব্যাপারে বারংবার নিষেধ করলেও তারা কারো কোন কথায় কর্ণপাত করেন না।