ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘সুন্দরবনকে ভালোবাসি’

মোংলা (খুলনা) প্রতিনিধি
🕐 ১১:৫৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

মোংলায় নানা আয়োজনে সুন্দরবন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে প্রাণবৈচিত্র বিষয়ক শিশু চিত্রাংকন, র‌্যালি, মানববন্ধন, পুরস্কার বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, আসুন বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসি। এই মুহুর্তে সুন্দরবনের বৃক্ষ নিধন এবং খালে বিষ দিয়ে মাছ মারা বন্ধ করতে হবে।

সুন্দরবনের প্রাণ পশুর নদীতে প্লাস্টিক দূষণ এবং শিল্পবর্জ্য দূষণ রুখতে না পারলে সুন্দরবন রক্ষা করা যাবে না। সুন্দরবনের চারপাশে অপরিকল্পিত শিল্পায়ন বন্ধ করতে হবে। বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষার গর্বিত অভিভাবক হিসেবে যথাযথ দায়িত্ব পালন করতে না পারলে পরবর্র্তী প্রজন্মের কাছে প্রশ্নের সম্মুখিন হতে আমাদের।

এদিন সকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পশুর রিভার ওয়াটারকিপার এবং ওয়াটারকিপার্স বাংলাদেশের যৌথ আয়োজনে মোংলার সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় চত্বরে সুন্দরবন দিবসের এ সকল কর্মসূচি পালন করে। পরে সেন্ট পল্স উচ্চ বিদ্যালয়ের সামনে মানববন্ধন শেষে সমাবেশে সভাপতিত্ব করেন বাপার বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ।

বক্তব্য রাখেন সমবায়ী নেতা পীযুষ কান্তি মজুমদার, অধ্যাপক সুরেশ চন্দ্র রায়, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, নিরাপদ সড়ক চাই মোংলার সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, নারীনেত্রী গীতা রায় ও পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মাহরুফ বিল্লাহ প্রমুখ। শেষে সুন্দরবন দিবস উপলক্ষে অনুষ্ঠিত র‌্যালিতে জেলে ও মৌয়ালীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

এছাড়া সুন্দরবন দিবসে শিশুরা বাঘ এবং সুন্দরবনের প্রাণী বৈচিত্রের ছবি অংকনের মাধ্যমে সুন্দরবন রক্ষার তাগিদ তুলে ধরেন।

 
Electronic Paper