ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী মধুমেলা শুরু কাল

কেশবপুর (যশোর) প্রতিনিধি
🕐 ৭:০১ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ আধুনিক বাংলা কাব্যের রূপকার, ছন্দের প্রবর্তক ও সনেট রচয়িতা মহাকবি মাইকেল মধুসূদন দত্ত এর ১৯৬ তম জন্মবার্ষিকী আগামি ২৫ জানুয়ারি। এ উপলক্ষে কবির জন্মভূমি যশোর জেলার কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে বুধবার (২২ জানুয়ারি) থেকে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী মধুমেলা। এ মেলা ২৮ জানুয়ারী পর্যন্ত চলবে।

আগামীকাল বুধবার (২২ জানুয়ারি) বিকাল সাড়ে ৩ টায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি প্রধান অতিথি হিসেবে মধুকবির জন্মবার্ষিকী ও মধুমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

মধুকবির জন্মবার্ষিকী ও মধুমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি, সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, সংসদ সদস্য মোঃ নাসির উদ্দিন, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য রণজিৎ কুমার রায়, যশোরের পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, পিপিএম, যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যশোর জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।

মেলা উপলক্ষে সাগরদাঁড়ি মধুমঞ্চে প্রতিদিন কবির জীবনি ও তাঁর সাহিত্যকর্ম এবং সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাছাড়াও মেলায় উস্মুক্ত মধুমঞ্চে গ্রাম বাংলার ঐতিহ্যবাহি যাত্রাপালা, সার্কাস, মৃত্যুকুপে গাড়ি চালানো, যাদু প্রদর্শনী ও বিচিত্রা অনুষ্ঠানের আয়োজনও থাকছে। এর পাশাপাশি মেলার মাঠে বিসিক ও গ্রামীণ পণ্যের ছোট বড় প্রায় দুই হাজার স্টল বসছে। ইতোমধ্যে কবির জন্মগৃহ, মধুপল্লী, মধুমঞ্চ, পর্যটন কেন্দ্র ও সাগরদাঁড়ির ডাকবাংলো ঘষামাজা করে চুনকাম করে বর্ণিল সাজে সাজানো হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে সপ্তাহব্যাপী মধুমেলার মাঠসহ আশপাশ এলাকায় সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি র‌্যাবে টহল দিচ্ছে। সংষ্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জেলা প্রশাসনের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

 

 
Electronic Paper