মাথাভাঙ্গা নদী খননের দাবিতে মানববন্ধন

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

মাথাভাঙ্গা নদী খননের দাবিতে মানববন্ধন

চুয়াডাঙ্গা প্রতিনিধি ৯:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

print
মাথাভাঙ্গা নদী খননের দাবিতে মানববন্ধন

চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী মাথাভাঙ্গা নদী সংস্কার ও খননের দাবিতে মানববন্ধন করেছে চুয়াডাঙ্গার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় শহরের মাথাভাঙ্গা ব্রিজের ওপর এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বলা হয়, এক সময়ের খরশ্রোতা নদী দখল দূষণে তার ঐতিহ্য হারাতে বসেছে। তারা অবিলম্বে মাথাভাঙ্গা নদী সংস্কারের দাবি জানানো হয়। কর্মসূচির আয়োজন করে মাথাভাঙ্গা বাঁচাও আন্দোলন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, মাথাভাঙ্গা বাঁচও আন্দোলনের আহ্বায়ক অধ্যক্ষ হামিদুল হক মুন্সী, জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম ডালিম, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক শাহ আলম সনি, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. আলাউদ্দিন আলী, নজির আহম্মেদ, পরিবেশবাদী সংগঠন বেলার খুলনা বিভাগীয় সমন্বয়ক মাহফুজুর রহমান মুকুল, দৈনিক সময়ের সমীকরণ পত্রিকার সহ-সম্পাদক হেমন্ত কুমার সিংহ রায়, ব্যবসায়ী প্রতিনিধি সুমন পারভেজ ও উন্নয়নকর্মী হুসনে আরা হাসি।

বক্তারা বলেন, দেশে যে কয়টি সীমান্ত নদী আছে মাথাভাঙ্গা নদী তার অন্যতম। নদীটি এক সময় খরস্রোতা থাকলেও কালের বির্বতনে নদীটি হারিয়ে যেতে বসেছে। এক শ্রেণির অসাধু ব্যক্তিরা দিনের পর দিন নদীটি দখল করে চলেছে। এর পাশাপাশি শহরের বর্জ্য নদীতে ফেলে নদীর পানি দূষিত করা হচ্ছে। দিনে দিনে নদীটি তার ঐতিহ্য হারাতে বসেছে। মাথাভাঙ্গা নদী না বাঁচলে এ অঞ্চলের মানুষও বাঁচবে না।