ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শ্রীপুরে গড়ে উঠছে অর্থনৈতিক অঞ্চল

জিয়াউর রহমান, শ্রীপুর (মাগুরা)
🕐 ৬:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯

মাগুরার শ্রীপুর উপজেলার মাঝাইল ও রাজধরপুর এলাকায় ঢাকা-খুলনা মহাসড়কের পাশে প্রায় ৩০০ একর জমির উপরে গড়ে উঠছে বিদেশি বিনিয়োগে অর্থনৈতিক অঞ্চল। রপ্তানিযোগ্য পণ্য উৎপাদনের পাশাপাশি এখানে প্রায় এক লাখ মানুষের কর্ম সংস্থানের সুযোগ থাকবে। যাতে করে মাগুরার বেকার সমস্যার সমাধান হবে। অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠার খবরে উপজেলার মানুষের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দিপনা সৃষ্টি হয়েছে।

জানা যায়, দেশের দক্ষিন-পশ্চিম অঞ্চলের এই জেলা মাগুরার সঙ্গে স্থল ও নৌ, মোংলা সমুদ্র বন্দর, পায়রা সমুদ্র বন্দর, বেনাপোল আন্তর্জাতিক স্থল বন্দর ও যশোর বিমান বন্দরের সঙ্গে যোগাযোগ রয়েছে। সরকারের ১০০ টি অর্থনৈতিক অঞ্চলের একটি হচ্ছে মাগুরার শ্রীপুরে। এই অর্থনৈতিক অঞ্চলে কোরিয়াসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলবে, যেখানে আন্তর্জাতিক মানের সব ধরনের রপ্তানিযোগ্য পণ্য উৎপাদন হবে।

বর্তমান সরকারের এই পদক্ষেপ শিল্প উন্নয়নের সময় উপযোগী একটি পদক্ষেপ বলে মনে করছেন অভিজ্ঞ মহল। গত জুনমাসে মাগুরা এক আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, প্রাথমিক গণশিক্ষা সচিব আকরাম হোসেন, জেলা প্রশাসক আলী আকবরসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা এলাকাটি ঘুরে দেখে গেছেন। ইতোমধ্যে আরও দুটি যাচাই কমিটি এলাকাটি পরিদর্শন করে গেছেন।

শ্রীপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা ইয়াছিন কবীর জানান, মাগুরার শ্রীপুর উপজেলার মাঝাইল ও রাজধরপুর এলাকায় যে অর্থনৈতিক হচ্ছে আমার জানা মতে, এ অঞ্চলের জমি অধিগ্রহণের কাজ এগিয়ে চলছে।

 
Electronic Paper