ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যশোরে শিক্ষা কর্মকর্তাসহ ৯ জনের নামে মামলা

যশোর প্রতিনিধি
🕐 ৪:৩৩ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৯

যশোরে বর্তমান ও সাবেক দুই শিক্ষা কর্মকর্তাসহ নয়জনের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে মামলা হয়েছে। সিনিয়র স্পেশাল জজ আদালতে এ মামলা করা হয়েছে। গত রোববার সদর উপজেলার বসুন্দিয়া এলাকার আনছার আলীর ছেলে এবং সিঙ্গিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসার দাতা সদস্য কওসার আলী মামলাটি করেন। আদালত মামলাটি আমলে নিয়ে দুর্নীতি দমন কমিশনে তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলায় আসামি করা হয়েছে যশোর সদরের সিঙ্গিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসার সুপার আবদুল হান্নান, সহ-সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম, শিক্ষক কোবাদ আলী, মাসুমা সুলতানা, লুসিয়ারা খানম, মাদ্রাসার সভাপতি এস এম লাবুয়াল হক রিপন, যশোরের সাবেক শিক্ষা কর্মকর্তা ড. সাধন কুমার বিশ্বাস, রূপালী ব্যাংকের যশোর শাখার এজিএম ইমদাদুল হক নূরানী, জেলা শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম টুকু।

মামলার এজাহারে বলা হয়েছে, ১৯৯১ সিঙ্গিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসাটি প্রতিষ্ঠা হয়। একই বছর মাদ্রাসাটি এমপিও হয়। ২০০৮ সালে ৯ মার্চ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এক তদন্তে মাদ্রাসার একাডেমিক স্বীকৃতি ও এমপিওভুক্তির কাগজপত্র চায়। কিন্তু মাদ্রাসা কর্তৃপক্ষ কোনো কাগজপত্র দেখাতে পারেনি।

২০০৯ সালে ২৪ অক্টোবর মাদ্রাসা পরিচালনা কমিটি সুপার আবদুল হান্নান, সহকারী শিক্ষক মাসুমা সুলতানাকে বরখাস্ত করেন।

২০১০ সালের ২২ ফেব্রুয়ারি যশোর জেলা শিক্ষা কর্মকর্তা এক তদন্তে উল্লেখ করেন, মাদ্রাসার সুপার ও তিনজন সহকারী শিক্ষকের এমপিওভুক্তির কোনো কাগজপত্র নেই। তারা কোনো কাগজপত্র দেখাতে পারিনি।

এরপর ২০১১ সালের ১৩ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর একপত্রে উল্লেখ করে, তদন্তে সুপার ও তিনজন শিক্ষকের এমপিওভুক্তির কোনো কাগজ পাওয়া যায়নি।

এজাহারে আরও উল্লেখ করা হয়েছে, মাদ্রাসার তৎকালীন সুপার শহিদুল ইসলামের এমপিওর ইনডেস্ক নম্বর টি-১৪৬৮। তার এই ইনডেক্স ব্যবহার করে মাদ্রাসার অপর এক ভুয়া সহ-সুপার শহিদুল ইসলাম নিজে বেতন-ভাতা উত্তোলন করে আসছেন। তার এ কাজে সহযোগিতা করছেন রূপালী ব্যাংক মিস্ত্রিখানা সড়কের যশোর শাখার ম্যানেজার।

আসামিরা জালিয়াতিকারী ও জাল দলিল ব্যবহারকারী এবং সরকারি অর্থ আত্মসাৎকারী। আর এসব অনিয়মের মাধ্যমে দুর্নীতির সহযোগিতা করে যাচ্ছেন মাদ্রাসার সভাপতি এস এম লাবুয়াল হক রিপন।

 
Electronic Paper