ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মেহেরপুরে বাড়ছে ডেঙ্গু রোগী

মেহেরপুর প্রতিনিধি
🕐 ৭:০০ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

মেহেরপুরে স্থানীয় মানুষের মাঝে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। এডিস মশার কামড়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রতিদিনই জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছেন ডেঙ্গু আক্রান্ত রোগীরা। রোববার সকাল পর্যন্ত ১১৭ জন ডেঙ্গু আক্রন্ত রোগী সনাক্ত হয়েছে। গেল ২৪ ঘন্টায় এর সংখ্যা আটজন।

জানা গেছে, এ পর্যন্ত মেহেরপুর জেনারেল হাসপাতালে ৪৭ জন, গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬১ জন ও মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নয়জন ডেঙ্গু আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। এর মধ্যে বর্তমানে ভর্তি রয়েছেন ১৫ জন। বাকিদের কয়েকজন কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আর কিছু রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

হাসপাতাল সূত্র জানায়, এ পর্যন্ত সনান্ত হওয়া ১১৭ জনের মধ্যে বেশিরভাগ রোগী স্থানীয়। যারা গেল ৩/৪ মাসের মধ্যে জেলার বাইরে কোথায়ও যাননি কিংবা তাদের বাড়ি বাইরে থেকে কেউ আসেননি। অপরদিকে ডেঙ্গু সনাক্ত হওয়া কয়েকজন যে মশা ধরে হাসপাতালে নিয়ে আসে তা দেখে সহজেই বোঝা যায় স্থানীয়ভাবে এডিস মশা ছড়িয়ে পড়েছে।

এ জেলায় এডিস মশা রয়েছে এবং বংশ বিস্তার করছে। ডেঙ্গু আক্রান্ত কড়ুইগাছি গ্রামের কৃষক সুমন আহম্মেদ বলেন, ঈদের পরের দিন গ্রামের একটি চায়ের দোকানে বসে থাকা অবস্থায় তার হাতে মশা বসে। কামড় দেওয়ার সঙ্গে সঙ্গে মশাটি মেরে ফেলি। মোবাইলে ছবি ধারণ করে হাসপাতালে নিয়ে আসলে এডিস মশা বলে সনাক্ত করেন চিকিৎসকরা।

ওই মশায় কামড় দেওয়ার পর হাতে বেশ বড় আকারের গুটি হয়। সেখানে যন্ত্রণা হয়েছিল। হাসপাতাল রক্ত পরীক্ষায় ডেঙ্গু এনএইচ-১ পজেটিভ পাওয়া গেছে। সেদিন থেকে হাসপাতালে ভর্তি রয়েছি। এছাড়া যারা ভর্তি রয়েছেন, তাদের প্রায় সকলেই স্থানীয়ভাবে আক্রান্ত। রাজধানী ঢাকা থেকে ঈদের ছুটিতে আসাদের মধ্যে চারজন ভর্তি রয়েছেন মেহেরপুর ও গাংনী হাসপাতালে।

গাংনী হাসপাতালের ডেঙ্গু রোগীদের চিকিৎসার তদারকির দায়িত্বপ্রাপ্ত মেডিকেল অফিসার ডা. সজিব উদ্দীন স্বাধীন বলেন, ডেঙ্গু এ এলাকায় ছড়িয়ে পড়ছে। এডিস মশার বংশ-বিস্তার ঠেকাতে কার্যকরী কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

 
Electronic Paper