ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যশোরে জিপিএ-৫ পেল আরও ২৬ শিক্ষার্থী

যশোর প্রতিনিধি
🕐 ৩:৪৫ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরে অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার খাতা পুনমূল্যায়নে ৮৭ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৬ জন। আর অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছে ৩০ জন শিক্ষার্থী। অন্যান্যদের পরিবর্তন হয়েছে বিভিন্ন গ্রেডে। একেবারেই ফেল করা শিক্ষার্থীরা জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকের দায়িত্বত্বশীলতা নিয়ে প্রশ্ন উঠেছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, শুক্রবার পূর্ণ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালে এইচএসসি পরীক্ষার অংশ নেওয়া শিক্ষার্থীদের ফলাফল গত ১৭ জুলাই প্রকাশিত হয়।

প্রকাশিত ফলাফল আপত্তি ও প্রত্যাশা পূরণ না হওয়ার ২৩ হাজার ১২৩ পরীক্ষার্থী উত্তরপত্র নতুন করে মূল্যায়নের জন্য আবেদন করে। এতে ৮৭ জনের ফল পরিবর্তন এসেছে। এদের মধ্যে ফেল করা ৩০ জন বিভিন্ন গ্রেড পয়েন্ট পেয়ে পাস করেছে। এর বাইরে ও অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে দুজন। এ গ্রেট থেকে জিপিএ-৫ পেয়েছে ২২ জন। এ মাইনাস থেকে জিপিএ-৫ পেয়েছে আরও দুজন। এছাড়া বাকিদের বিভিন্ন গ্রেডে ফলাফল পরিবর্তন হয়েছে।

মাধব চন্দ্র রুদ্র বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষণে পরিবর্তন আসে। ফেল করা শিক্ষার্থী যা পুনঃনিরীক্ষা জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতার বিষয়ে তিনি বলেন, অভিজ্ঞ পরীক্ষক দিয়ে খাতা মূল্যায়ন করা হয়। এর মধ্যেও কিছু খাতায় অনিচ্ছাকৃত বা গণনায় ভুল হয়।

 
Electronic Paper