কপোতাক্ষ ভাঙছে বসতি

ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

কপোতাক্ষ ভাঙছে বসতি

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ২:৩২ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০১৯

print
কপোতাক্ষ ভাঙছে বসতি

খুলনার পাইকগাছায় কপোতাক্ষ নদের ভাঙনে বিলীন হচ্ছে গ্রামের পর গ্রাম। বর্ষায় নদে স্রোত বৃদ্ধি পাওয়ায় ভাঙনের তীব্রতা বেড়েছে। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শন করলেও ভাঙনরোধে তেমন কোনো ভূমিকা পরিলক্ষিত হয়নি।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার আগড়ঘাটা, মালথ, হাবিবনগর, পাররামনাথপুর, দরগাহমহল ও মামুদকাটি গ্রাম ভাঙনের শিকার। ইতোমধ্যে হাবিবনগর ও পাররামনাথপুর গ্রাম দুটি নদের গর্ভে বিলীন হয়ে গেছে। স্থানীয় রহিম শেখ ও মেহের আলী মোড়ল জানান, প্রায় দুই শতাধিক পরিবার ভাঙনের কবলে পড়ে সর্বস্ব হারিয়ে বিভিন্ন স্থানে চলে গেছে। নদের গর্ভে বিলীন হয়েছে মসজিদ, মাদ্রাসা, প্রাথমিক বিদ্যালয়, কবরস্থান ও দরগাহ। সম্প্রতি বর্ষা মৌসুমে নদের স্রোত বেড়ে যাওয়ায় বিলীন হয়ে যাচ্ছে গ্রামের পর গ্রাম।

স্থানীয় ইউপি চেয়ারম্যান কওসার আলী জোয়ার্দার জানান, খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শনকালে ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ^স্ত করলেও আজ পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তিনি আরও জানান, দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে পাইকগাছা-খুলনার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

পাইকগাছা পানি উন্নয়ন বোর্ডের এসও ফরিদ উদ্দীন জানান, ভাঙনকবলিত এলাকা যশোর পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন হওয়ায় পাইকগাছা উপজেলা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কোনো কিছু করার নেই। তবুও বিষয়টি ভয়াবহ হওয়ায় তাদের অবহিত করেছি।