ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুষ্টিয়ায় কৃষক হত্যা, ৫ জনের মৃত্যুদণ্ড

কুষ্টিয়া প্রতিনিধি
🕐 ৪:৩৫ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৯

কুষ্টিয়ার মিরপুরে কৃষক নুরুল ইসলাম হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে হত্যার সাথে জড়িত ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার (৩১ জুলাই) কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক মুন্সী মো.মশিয়ার রহমান আসামিদের উপস্থিতিতে ৫ বছর আগের এ মামলার রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ড প্রাপ্তরা হলেন, মাসুদ, পারভেজ, হরিবর রহমান, ফজলুর রহমান ও সরোয়ার হোসেন। আর যাবজ্জীবন প্রাপ্তরা হলেন- বিল্লাল হোসেন, মঞ্জু, সোহেল রানা, রমিজ আলী মতিয়ার রহমান ও কবির হোসেন।

এছাড়া ভুট্টো, রকি, এনায়েত ও সালামকে ৩ বছর এবং নান্নু ও ফরিদকে ৭ বছর কারাদণ্ড দিয়েছেন বিচারক।

আর অভিযোগ প্রমাণিত না হওয়ায় তরিকুল, আকরাম, আশরাফ, ইমরান ও ছালামকে মামলা থেকে খালাস দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অনুপ কুমার নন্দী গণমাধ্যমকে জানান, রায়ে মৃত্যুদণ্ড প্রাপ্তদের ৫০ হাজার টাকা জরিমানা করেছেন বিচারক। এ অর্থ স্থাবর অস্থাবর সম্পত্তি বিক্রী করে পরিশোধ করতে বলা হয়েছে।

আর কারাদণ্ড প্রাপ্তদের প্রত্যেককে ৫০হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে যাবজ্জীবন প্রাপ্তদেরও।

মামলার বরাতে বলা হয়, ২০১৪ সালের ২০ ডিসেম্বর বিকালে মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় কৃষক নুরুল ইসলামকে হত্যা করা হয়।

এ ঘটনায় নিহতের ছেলে শাহিনুর রহমান সজিব বাদী হয়ে ১৯ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত পরিচয় আরও ৫/৬ জনের বিরুদ্ধে মিরপুর থানার হত্যা মামলা করেন।

তদন্ত শেষে পুলিশ ২০১৫ সালের ৩০ এপ্রিল আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করলে এ মামলার বিচারকাজ শুরু করে আদালত।

 
Electronic Paper