খুলনায় পাসপোর্ট অফিসে হয়রানি বন্ধে পদক্ষেপ

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

খুলনায় পাসপোর্ট অফিসে হয়রানি বন্ধে পদক্ষেপ

খুলনা ব্যুরো ৬:১১ অপরাহ্ণ, জুলাই ০৯, ২০১৯

print
খুলনায় পাসপোর্ট অফিসে হয়রানি বন্ধে পদক্ষেপ

খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস দালালমুক্ত ও হয়রানি বন্ধে র‌্যাব ও দুদকের অভিযানের কারণে দালাল চক্র কৌশল বদল করেছে। কর্তৃপক্ষও গ্রাহকদের হয়রানি বন্ধে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। অফিস চত্বরে সিসি ক্যামেরাসহ অডিও রেকর্ডের মাধ্যমে সতর্কতামূলক বার্তা প্রচারণা ও নিরাপত্তা বৃদ্ধি করেছেন। পাসপোর্ট করতে এসে এ পর্যন্ত চার রোহিঙ্গাকে আটক করা হয়।

খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক আবু সাইদ বলেন, পাসপোর্টের মেয়াদ বয়স ভেদে ৫ ও ১০ বছর করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। ১৮ বছরের নিচে ও ৫৫ বছরের বেশি বয়সীদের ৫ বছর মেয়াদী পাসপোর্ট এবং ১৯ থেকে ৫৫ বছর বয়সীদের জন্য ১০ বছর মেয়াদী পাসপোর্ট দেওয়া হবে। এ সেবা দিতে আমদের সবকিছুতেই প্রস্তুতি রয়েছে। মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলেই জুলাই মাসে যে কোনো দিন থেকে ই-পাসপোর্ট সেবা চালু হবে।

তিনি বলেন, দালালমুক্ত করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তারমধ্যে রয়েছে, অফিসটাকে সিসি ক্যামেরার আওতায় আনা, সাধারণ গ্রাহকরা যাতে দালালদের খপ্পরে না পড়েন সে জন্য অডিও গাইড লাইন্স প্রচারণা ও ডিজিটাল সিস্টেম প্যানা প্রদর্শন ও নাগরিকদের হাতে সেবার কার্যক্রমবিষয়ক লিফলেট সম্বলিত বই তুলে দেওয়া হচ্ছে। সতর্কতার সঙ্গে কাজ করার কারণে পাসপোর্ট করতে আসা এ পর্যন্ত চার রোহিঙ্গাকে আটক করে।