ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দস্যুমুক্ত শুঁটকিপল্লী

আড়াই কোটি টাকা রাজস্ব আদায়

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
🕐 ৮:৪৯ অপরাহ্ণ, মে ১৭, ২০১৯

সুন্দরবনে শুঁটকি আহরণ মৌসুম শেষে জেলে ও ব্যবসায়ীদের মুখে হাসি ফুটেছে। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত শুঁটকি আহরণ মৌসুমে বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ ও বনদস্যুদের উৎপাত না থাকায় বঙ্গোপসাগর উপকূলে সুন্দরবনের দুবলার চরসহ ছয়টি চরের শুঁটকি পল্লীর প্রায় ১৫ হাজার জেলে অধিক পরিমাণ মাছ আহরণ করেছে।

এবারের মৌসুমে অন্য বছরের তুলনায় শুঁটকি আহরণ অনেক বৃদ্ধি পাওয়ায় পূর্ব সুন্দরবন বিভাগে শুঁটকি থেকে ৫৬ লাখ টাকার বেশি রাজস্ব আয় হয়েছে। বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ ডিএফও মাহমুদুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

সুন্দরবন বিভাগ জানায়, বঙ্গোপসাগর উপকূলে সুন্দরবনের দুবলার চরসহ আলোরকোল, মেহেরআলীর চর, মাঝের কেল্লা, নারকেল বাড়িয়া ও শেলারচরে এবার অস্থায়ী শুঁটকি পল্লীর জন্য এক হাজার ২৫টি জেলে ঘর, ৪৮টি ডিপো ঘর, ৭৯টি অস্থায়ী দোকান ও সাতটি ভাসমান দোকানের অনুমতি দেওয়া হয়। এবার জেলেদের জালে প্রচুর পরিমাণে মাছ আহরিত হওয়ায় অধিক পরিমাণ শুঁটকি উৎপাদিত হয়েছে।

পূর্ব সুন্দরবন অর্থ বিভাগের (বাগেরহাট) সত্যজিৎ রায় জানান, এবার মৌসুম শেষে শুঁটকি থেকে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগ রাজস্ব আয় করেছে দুই কোটি ৪৪ লাখ ৮৫ হাজার ৬৮০ টাকা। গত মৌসুমে রাজস্ব আদায় হয়েছিল এক কোটি ৮৮ লাখ ৮০ হাজার ৪৩৯ টাকা। গত মৌসুমের থেকে এ বছর অনেক বেশি রাজস্ব আদায় হয়েছে।

 
Electronic Paper