এগিয়ে চলছে কালনা সেতুর নির্মাণকাজ

ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯ | ১ শ্রাবণ ১৪২৬

এগিয়ে চলছে কালনা সেতুর নির্মাণকাজ

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি ৪:৫৬ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

print
এগিয়ে চলছে কালনা সেতুর নির্মাণকাজ

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জন্য গুরুত্বপূর্ণ নড়াইলের লোহাগড়া উপজেলার কালনা পয়েন্টে মধুমতি নদীতে এগিয়ে চলেছে সেতু নির্মাণের কাজ। সেতুটিতে হবে ছয় লেনের সড়ক।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রভমেন্ট প্রজেক্টের আওতায় গত ২৯ মার্চ থেকে মূল সেতুর পাইলিং শুরু হয়েছে।

গতকাল মঙ্গলবার সরেজমিন দেখা গেছে, কালনা ফেরিঘাটের দক্ষিণে হচ্ছে সেতুটি। চলছে বিশাল কর্মযজ্ঞ। সেতুটি ১৪টি পিলারের ওপর বসানো হবে ১৩টি স্প্যান। দুটি পিলারের পাইলিং শেষ হয়েছে। দুটি পিলারের জন্য ৩৩টি পাইলিং করা হয়েছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, ছয় লেনের এ সেতু হবে এশিয়ান হাইওয়ের অংশ। চারটি মূল লেনে দ্রুতগতির ও দুটি লেনে কমগতির যানবাহন চলাচল করবে। সেতুর দৈর্ঘ্য হবে ৬৯০ মিটার এবং প্রস্থ হবে ২৭ দশমিক ১০ মিটার। উভয়পাশে এ্যাপ্রোচ সড়ক হবে ৪ দশমিক ২৭৩ কিলোমিটার। যার প্রস্থ ৩০ দশমিক ৫০ মিটার। সেতু নির্মাণে মোট ব্যয় হবে ৯৫৯ দশমিক ৮৫ কোটি টাকা।

জাপান ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে এ সেতু হচ্ছে। জাপানের টিককেন করপোরেশন ও ওয়াইবিসি এবং বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড যৌথভাবে এ সেতুর ঠিকাদার।