ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘আইন দিয়ে সুন্দরবনে শিকারি দমন হবে না’

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
🕐 ৫:৫৮ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৯

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, ‘সুন্দরবনে দস্যু নিধনের পরও এখনও যারা দস্যুতা করছেন তাদেরও ধরা হবে। সুন্দরবনে দস্যু নিধন অবশ্যই করা হবে।’ গতকাল শুক্রবার সকালে বনের করমজল বন্যপ্রাণি, কমির ও কচ্ছপ প্রজনন এবং হারবাড়িয়া ইকোট্যুরিজম পরিদর্শন শেষ সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘সুন্দরবনে যারা বিষ এবং ফাঁদ দিয়ে মাছ, হরিণ ও বাঘ শিকার করেন তাদের আইন দিয়ে দমন করা যাবে না।’ এজন্য তিনি সুন্দরবন সংশ্লিষ্ট সবার সহযোগিতা চান। সুন্দরবনকে সুরক্ষা করতেও এ এলাকার মানুষের সহযোগিতা চান তিনি।

তিনি বলেন, ‘সুন্দরবন উপকূলীয় বাসিন্দাদের জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হচ্ছে। সুন্দরবনকে বাঁচানোর জন্য, পরিবেশ বান্ধব রাখার জন্য মন্ত্রণালয় দিনরাত কাজ করে যাচ্ছে। এছাড়া সুন্দরবনকে সুরক্ষা করতে যা যা করা দরকার তার সব কিছুই করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।’ এ সময় মন্ত্রী সুন্দরবনের হারবাড়িয়া ইকোট্যুরিজম কেন্দ্রে লোনা পানির চারটি কুমিরের বাচ্চা অবমুক্ত করেন। পরে মন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাবে মোংলা উপজেলার চিলা ইউনিয়নের সিন্দুর তলা নদীর ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেন। এ সময় নদী ভাঙন ঠেকাতে কার্যকর পদক্ষেপ নিতে তার মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলে জানান তিনি। সুন্দরবনের বিভিন্ন এলাকায় পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব আব্দুল্লা আল মহসিন চৌধুরী, বন বিভাগের খুলনা সার্কেলের বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী ও বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান।

 
Electronic Paper