ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খুলনা ও মোংলা বন্দরে পণ্যবাহী নৌ চলাচল বন্ধ

খুলনা প্রতিনিধি
🕐 ১০:৪৬ পূর্বাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

দেশব্যাপী নৌযান শ্রমিকদের ধর্মঘটে খুলনাঞ্চলে নৌযান চলাচল বন্ধ রয়েছে। এতে খুলনা ও মোংলা বন্দরের সকল পণ্যবাহী নৌ চলাচল বন্ধ হয়ে গেছে। সোমবার (১৫ এপ্রিল) দিনগত রাত ১২টা এক মিনিট থেকে ১১ দফা বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোসণা দেয় নৌযান শ্রমিকরা।

তাদের বেধে দেয়া দাবিগুলোর মধ্যে রয়েছে- নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস দেওয়া ও হয়রানি বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপন।

অনির্দিষ্টকালের এ ধর্মঘটের ফলে মঙ্গলবার খুলনার বিআইডব্লিউটিএ, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ঘাট এবং রুজভেল্ট জেটিতে অবস্থানরত কোনো জাহাজ থেকে পণ্য খালাস করা হয়নি। এমনকি মোংলা বন্দর থেকে যশোরের নওয়াপাড়া পর্যন্ত কোথাও কোনো নৌযান চলেনি।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের খুলনা জেলার সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, কেন্দ্রের ডাকা ধর্মঘট খুলনা ও মোংলায় সর্বাত্মকভাবে পালিত হচ্ছে। মঙ্গলবার সকালে রূপসা নদীতে নৌযানে ১১ দফা দাবিতে শ্রমিকরা আন্দোলন করছেন।

এদিকে বরিশালেও এ কর্মবিরতি শুরু করেছেন বলে জানিয়েছেন নৌযান শ্র‌মিক ফেডা‌রেশনের কেন্দ্রীয় ক‌মি‌টির সদস্য ও ব‌রিশাল অঞ্চ‌লের সভাপ‌তি আবুল হো‌সেন।

 
Electronic Paper