ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারতীয় পণ্যে সয়লাব সাতক্ষীরা সীমান্ত

সাতক্ষীরা প্রতিনিধি
🕐 ২:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

সাতক্ষীরা সীমান্ত সয়লাব হয়ে পড়েছে ভারতীয় চা পাতা ও গরুর মাংসে। প্রতিদিনই বিজিবির অভিযানে আটক হচ্ছে এসব ভারতীয় চোরাইসামগ্রী। গত দুই সপ্তাহের ব্যবধানে সাতক্ষীরার বিভিন্ন সীমান্তে বিজিবির অভিযানে ৩০০ কেজি গরুর মাংস ও ৩০০ কেজিরও বেশি ভারতীয় চা পাতা আটক করা হয়েছে। তবে এর সঙ্গে জড়িত চোরাকারবারিদের আটক করা যায়নি।

সীমান্তের বাসিন্দারা জানান, ভারতে গরুর মাংসের চাহিদা কম। ফলে দামও কম। এ সুযোগ নিয়ে চোরাকারবারিরা ভারতীয় গরু পাচারের ঝুঁকি না নিয়ে সে দেশে জবাই করা গরুর মাংস পাচার করছে বাংলাদেশে।

এদিকে, গরুর মাংসের সঙ্গে পাল্লা দিয়ে ভারত থেকে পাচার হয়ে আসছে চা পাতা। প্রতিদিনই সাতক্ষীরা সীমান্তে আটক হচ্ছে ভারতীয় চা পাতা। বাংলাদেশের হাটবাজারে এসব চা পাতা বিক্রি হচ্ছে। ফলে বাজারে বাংলাদেশের চা পাতা বিক্রি ঝুঁকির মধ্যে পড়েছে। এই চা পাতার মধ্যে মাদকের উপাদান আছে বলে ধারণা করা হচ্ছে। তবে বিজিবি বলেছে, এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা না করে কোনো মন্তব্য করা কঠিন।

বিজিবির ৩৩ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল গোলাম মহিউদ্দিন খোন্দকার জানান, চোরাই পণ্য পাচার প্রতিরোধে বিজিবি নিয়মিত অভিযান চালিয়ে যাচ্ছে। সব ধরনের ভারতীয় পণ্য আটক অব্যাহত রয়েছে।

 
Electronic Paper