ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৭৫ কর্মকর্তা-কর্মচারীর পদ শূন্য

চিকিৎসক সংকটে মহম্মদপুর

মাগুরা প্রতিনিধি
🕐 ৮:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৯

মাগুরার মহম্মদপুর উপজেলায় চিকিৎসক ও জনবল সংকটের কারণে স্বাস্থ্য কমপ্লেক্সসহ, উপ-স্বাস্থ্য ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে কাক্সিক্ষত সেবা পাচ্ছেন না এলাকাবাসি। এসব চিকিৎসালয়ে ১৬৬টির মধ্যে চিকিৎসকসহ ৭৫টি কর্মকর্তা-কর্মচারীর পদ শূন্য রয়েছে।

উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যা সংখ্যা ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও বাড়েনি কর্মকর্তা-কর্মচারীর পদের সংখ্যা। বর্তমানে ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের ১৮টি পদের মধ্যে ১১টিই রয়েছে শূন্য। কর্মরত রয়েছেন মাত্র ৭ জন চিকিৎসক।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ, উপ-স্বাস্থ্য ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে চিকিৎসকের ২৪টি গুরুত্বপূর্ণ পদের মধ্যে ১৬টিই রয়েছে শূন্য। ৯টি চিকিৎসালয় চলছে মাত্র ৭ জন চিকিৎসক দিয়ে।

২০ শয্যার বিনোদপুর হাসপাতালে চিকিৎসকের ৬টি পদের ৫টি পদ শূন্য রয়েছে। এই স্বাস্থ্য কেন্দ্রে কোনো স্থাপনা না থাকায় ১ জন আবাসিক মেডিকেল অফিসার সংযুক্তিতে মাগুরা বক্ষব্যাধি হাসপাতালে কর্মরত রয়েছেন। এছাড়া জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (গাইনী), জুনিয়র কনসালটেন্ট (এনেসথেসিয়া) এবং মেডিকেল অফিসার থাকার কথা থাকলেও গুরুত্বপূর্র্ণ সবগুলো পদই শূন্য রয়েছে। ফলে এ হাসপাতালের সব ধরণের সেবা বন্ধ রয়েছে। যার ফলে রোগিদের ভোগান্তির শিকার হতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোকছেদুল মোমেনিন সংকটের বিষয়টি নিশ্চিত করে বলেন, মাত্র ৫ জন ডাক্তার নিয়ে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছি। সংকটের বিষয়টি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

 
Electronic Paper