ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এক দিনের বাজার

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা)
🕐 ৩:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০১৯

দেশের বৃহত্তম ১৩টি পাইকারি বাণিজ্যিক কেন্দ্রের একটি খুলনার কপিলমুনি (বিনোদগঞ্জ) বাজার। আজ হতে প্রায় শত বছর আগে এ আধুনিক বাণিজ্যিক কেন্দ্র প্রতিষ্ঠা করেন রায় সাহেব বিনোদ বিহারী সাধু।

দেশের দক্ষিণ সুন্দরবন ঘেষা জনপদ খুলনার পাইকগাছা উপজেলার কপিলমুনিতে জন্ম নেন বিনোদ বিহারী সাধু। শত বছর আগে জঙ্গল পরিষ্কার করে মানুষ এখানে বসতি স্থাপন করেন। শুরু হয় দেশ-বিদেশে সড়ক ও নৌপথে ব্যবসা বাণিজ্য। এমন সময় দেবদূত হয়ে জন্ম নেন বিনোদ বাবু। মহান এই মানবের জন্ম ১৮৯০ সালের ২০ মে। পিতা যাদব চন্দ্র সাধু, মাতা সহচরি দেবী, পিতামহ ভরত চন্দ্র সাধু, পিতামহী অমৃতময়ী দেবী।

তিনি পিতা-মাতার তৃতীয় সন্তান ছিলেন। কপিলমুনি থেকে সাত কিলোমিটার দূরে পায়ে হেঁটে নদী পেরিয়ে বিশ্ব বরেণ্য বৈজ্ঞানিক স্যার পিসি রায় প্রতিষ্ঠিত রাড়–লীর আর কে বি কে হরিশচন্দ্র ইনস্টিটিউটে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন।

মাত্র ৪৩ বছর বয়সে তিনি সমাজ সেবায় আত্মনিয়োগের উজ্জল দৃষ্টান্ত রাখায় তৎকালীণ ব্রিটিশ সরকার তাকে রায় সাহেব উপাধিতে ভ‚ষিত করেন। বেরি বেরি রোগে আক্রান্ত হয়ে কলকাতায় চিকিৎসাধিন অবস্থায় বাংলা ১৩৪১ সনের ৩ মাঘ তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুপরবর্তী সময় বাজারের সকল ব্যবসায়ীরা গভীর ভাবে স্মরণ করে আসছেন।

গুণীজন স্মৃতি সংসদের সভাপতি আ. সবুর আল-আমীন বলেন, রায় সাহেব বিনোদ বিহারী সাধুর কাছে এলাকার মানুষ চিরঋণী। বাজারের সকল ব্যবসায়ী তাকে ঈশ্বরজ্ঞানে দেখে আসছেন। এই মহান মানুষটিকে বিশেষভাবে স্মরণ করতে ব্যবসায়ীরা সকল দোকান বন্ধ রাখেন। ফলে অন্যত্র বাজার বসে। এটাই এক দিনে বাজার।

 
Electronic Paper