ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাতক্ষীরার আম যাচ্ছে হংকংয়ে

ইব্রাহিম খলিল, সাতক্ষীরা
🕐 ১:৫৪ অপরাহ্ণ, মে ১৫, ২০২২

সাতক্ষীরার আম যাচ্ছে হংকংয়ে

জেলার বিভিন্ন বাগান থেকে বাছাই করা ১০০ কেজি গোবিন্দভোগ আম গতকাল শনিবার পরীক্ষামূলকভাবে হংকংয়ের উদ্দেশে পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন আম রপ্তানিতে যুক্ত একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা ইকবাল হোসেন।

 

তিনি বলেন, সাতক্ষীরা জেলায় উৎপাদিত হিমসাগর, ল্যাংড়া আমের খ্যাতি দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে প্রবেশ করেছে, তাও প্রায় এক দশক। এর মধ্যে বেশি খ্যাতি ইউরোপের বাজারে। এবার পরীক্ষামূলকভাবে ১০০ কেজি গোবিন্দভোগ আম যাচ্ছে এশিয়ান মার্চেন্ট হংকংয়ের বাজারে। বিদেশে আম রপ্তানিতে সাতক্ষীরার ৫০০ চাষিকে প্রস্তুত করা হয়েছে বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক নূরুল ইসলাম। তিনি বলেন, এ বছর সারা দেশ থেকে ৬০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হবে, যার মধ্যে শুধু সাতক্ষীরা থেকে যাবে ১০০ মেট্রিক টন আম।

১৯ মে থেকে ইউরোপের বাজারে আম পাঠানো শুরু হবে জানিয়ে এ কৃষি কর্মকর্তা বলেন, কৃষি অফিস ও প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, ক্ষীরসাপাতি, গোলাপখাস ও বৈশাখীসহ অন্যান্য স্থানীয় জাতের আম ৫ মে থেকে পাড়া শুরু হয়েছে। ১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া ও ১ জুন আম্রপালি আম বাজারে তোলার নির্দেশ দেওয়া হয়েছে।

সাতক্ষীরার ৫০টি আমবাগান এবার লিজ নিয়েছেন সদর উপজেলার চাষি কবিরুল ইসলাম। তার ভাষ্য, আম রপ্তানিতে সরকারের আরও সহায়তা পেলে সাতক্ষীরার আমের খ্যাতি বিশ্বে ছড়িয়ে পড়বে, যেখান থেকে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে।

 
Electronic Paper