ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘চাকরি অভিনয়ে বাধা হবে না’

সাজ্জাদ হোসেন
🕐 ৩:০৭ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০১৯

প্রতিশ্রুতিশীল মডেল ও অভিনেত্রী সারিকা সাবাহ নিজের অভিনয় ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেছেন সাজ্জাদ হোসেনকে
খোলা কাগজের পাঠকদের উদ্দেশে এর চুম্বক অংশ তুলে ধরা হলো-

আপনার জন্ম ও বেড়ে ওঠা কোথায়?

আমার শৈশব কেটেছে রংপুরে। বাবার ব্যবসা সূত্রে আমি ছোটবেলা থেকেই বাবা-মার সঙ্গে রংপুরে থাকতাম। ওখানেই ছোটবেলা কেটেছে। রংপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস করেছি। তারপর ঢাকা চলে আসি। বর্তমানে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং পড়ছি।

ছোটবেলা থেকেই কি অভিনেত্রী কিংবা মডেল হওয়ার ইচ্ছে ছিল?
ছোটবেলা থেকেই নাচ, গানের প্রতি আগ্রহ ছিল। নাচ শিখতাম, গান শিখতাম, কিন্তু ছোটবেলা থেকে অভিনেত্রী কিংবা মডেল হব এমন চিন্তা ছিল না। স্কুলজীবন থেকেই চেয়েছিলাম আমি একজন ইঞ্জিনিয়ার হব। এবং সেই লক্ষ্য নিয়েই আমি পড়াশুনা চালিয়ে যাচ্ছি। তবে যখন একটু বড় হলাম, তখন বিজ্ঞাপনের কাজ দেখে আমার খুব ভালো লাগতো। বিশেষ করে তখন মোবাইল অপারেটর প্রতিষ্ঠানগুলো সুন্দর সুন্দর বিজ্ঞাপন তৈরি করছিল। তখন নিজের মধ্যে মডেল হওয়ার ইচ্ছেটা তৈরি হয়।

বর্তমানে কী কী কাজ করছেন?
সামনে ঈদ উপলক্ষে কয়েকটি একক নাটকের কাজ করছি। আর মোস্তফা কামাল রাজ ভাইয়ার ১০৫ পর্বের ধারাবাহিক ‘ফ্যামিলি ক্রাইসিস’-এ অভিনয় করছি। আর আসছে বৈশাখে ‘কলেজ ব্যাঙ্ক’ নামের একটি একক নাটক প্রচারিত হওয়ার কথা রয়েছে।

মিডিয়ায় শুরুটা কীভাবে?
অভিনয়ের শুরুটা আসলে একটি ওয়েব সিরিজ দিয়ে। মোস্তফা কামাল রাজ ভাইয়া একটা ওয়েব সিরিজ বানাবেন। ওয়েব সিরিজটির নাম ছিল ফ্রেন্ড। রাজ ভাইয়া আমাকে বললেন তুমি কি অভিনয় করবে? এর আগে আমি দু’একটি প্রোগ্রামে কাজ করেছি। একটি বিজ্ঞাপনেও কাজ করেছি। মোস্তফা কামাল রাজ ভাইয়ার সেই ওয়েব সিরিজে আমার প্রথম অভিনয় করা হয়। তারপর বেশ কয়েকটি বিজ্ঞাপনে কাজ করা হয়েছে যেমন- রান আউট বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে কাজ করি। সেখানে হারপিক ও মেরিলের দুটি বিজ্ঞাপন করি। তবে বাংলালিংকের একটি বিজ্ঞাপনের কাজের মাধ্যমে মডেলিংয়ে আমি পরিচিত হয়ে উঠি। বাংলালিংকের বিলবোর্ডেও আমার ছবি আছে, এটা একটা ভালো কাজ ছিল।

নাটকে কাজ কেমন লাগে?
যদিও আমি বিজ্ঞাপনের মাধ্যমে পরিচিতি লাভ করেছি কিন্তু এর মধ্যেই বেশকটি নাটকে কাজ করেছি। গত ঈদে কাজল আরেফীন অনিক ভাইয়ার ‘জাস্ট চিল’ ও ‘মেয়ে’ নামের দুটি নাটকে কাজ করেছি। বর্তমানে ধারাবাহিকসহ বেশ কয়েকটি নাটকে কাজ করছি। সেই থেকে বলতে পারি, নাটকের মাধ্যমে অভিনয়ের প্রতি একটা ভালোলাগা তৈরি হয়েছে।

নাটক এবং মডেলিং কোনটি এগিয়ে রাখবেন?
আসলে সত্যি কথা বলতে-মডেলিং আমার প্রথম ভালোবাসা, কিন্তু আসলে একজন ভালো অভিনেত্রী হওয়ার ইচ্ছেটাই লালন করছি।

ভবিষ্যৎ পরিকল্পনা কী?
আমার ছোটবেলা থেকেই ইচ্ছে ইঞ্জিনিয়ার হব। তাই ভবিষ্যতে একজন সফল ইঞ্জিনিয়ার হিসেবে নিজেকে দেখতে চাই। এবং সেই সঙ্গে অবশ্যই একজন ভালো মডেল ও অভিনেত্রী হিসেবে কাজ করে যেতে চাই।

একসঙ্গে ইঞ্জিনিয়ারিং এবং অভিনয় কীভাবে সামলাবেন?
আমি ফুলটাইম পড়াশুনার পাশাপাশি অভিনয় করছি। আমি অভিনয়টা যদিও শখের বশে শুরু করেছি তবুও বলব অভিনয় এবং পেশা দুটি একসঙ্গে করতে কোনো সমস্যা নেই। আপনি যদি তাহসান ভাইয়া কিংবা মিথিলা আপু কিংবা সিয়াম ভাইয়ার কথা বলেন তারা কিন্তু জবটাকে ঠিক রেখে নাটক, মডেলিং, গান, সিনেমা করে যাচ্ছেন এবং সফল হচ্ছেন। ডা. এজাজ ভাইয়া উনি হুমায়ূন আহমেদ স্যারের নাটকে নিয়মিত কাজ করলেও তিনি কিন্তু পেশায় একজন ডাক্তার বর্তমানে ঢাকা মেডিকেলের বিভাগীয়প্রধান। তাই আমি কিছুতেই মনে করি না, অভিনয় এবং চাকরি একসঙ্গে সামলানো যাবে না।

অভিনয় করতে এসে মজার কোনো ঘটনা?
হ্যাঁ আছে। তখন সবে আমার বাংলালিংকের বিজ্ঞাপন আর একটা নাটক প্রচারিত হয়েছে। এক দিন সিনেমা দেখার জন্য যমুনার ব্লকবাস্টারে গিয়েছি।
দেখি একটি ছেলে কেমন এক দৃষ্টিতে তাকিয়ে আছে আর কেমন কথা বলছে, আস্বাভাবিক আচরণ করছে। এতে আমি খুব অস্বস্তিতে পড়ি। তখন বন্ধুদের সঙ্গে তার কাছে গিয়ে এমন অস্বাভাবিক আচরণের কারণ জানতে চাইলাম। তখন উনি আমতা আমতা করে বললেন, ‘আপনাকে টিভিতে দেখেছি, আপনার অভিনয় আমার ভালো লেগেছে’। আমি লজ্জা পেয়েছিলাম। বলতে পারেন সেটাই প্রথম অভিনয় জীবনের একটি সুখানুভূতি।

 
Electronic Paper