ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিদেশী ছবি এনে নিজেদের শিল্পকে ধ্বংস করতে দেওয়া হবে না

সাজ্জাদ হোসেন
🕐 ২:৩০ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০১৯

চলচ্চিত্র প্রদর্শক সমিতি বিভিন্ন দাবিতে সিনেমা বন্ধের ঘোষণার মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ও জনপ্রিয় চিত্রনায়ক জায়েদ খানের সিনেমা প্রতিশোধের আগুন আগামী ৫ এপ্রিল মুক্তি পাচ্ছে। এসব বিষয়ে কথা বলেছেন দৈনিক খোলা কাগজের সঙ্গে......

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি বলেছে তারা হল বন্ধ করে দেবে, এ বিষয়ে আপনার প্রতিক্রিয়া কী?
এ বিষয়ে আমার বক্তব্য একেবারে পরিষ্কার। বাইরের সিনেমা এনে দেশের সিনেমাকে আমরা ধ্বংস করে দিতে পারি না। এমনিতেই বাংলা সিনেমা নানামুখী সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে, সেখানে উপমহাদেশের অন্যান্য দেশের সিনেমা এনে যদি হলে দেখানো শুরু করা হয়, তাহলে দেশে একদিকে যেমন বিদেশি সংস্কৃতির আগ্রাসন বাড়বে, অন্যদিকে দেশি সিনেমা মার খাবে। এটা কারো কাম্য হতে পারে না।

আপনাদের কি মনে হয় তাদের দাবি যৌক্তিক?
প্রথমত, তাদের দাবি যৌক্তিক না। কারণ বঙ্গবন্ধু নিজে আইন করে বলেছেন, উপমহাদেশের চলচ্চিত্র বাংলাদেশের হলে চালানো যাবে না। সেখানে কোনো একটি সংগঠন দাবি করল আর তাদের বিদেশি সিনেমা আনার বৈধতা দিয়ে দিতে হবে?
দ্বিতীয়ত, আমার মনে হয় না তাদের এই হুমকি ধমকি সিরিয়াসলি নেওয়ার কিছু আছে। আমাদের দেশে যখন ভালো সিনেমা তৈরি হচ্ছে তখনই তারা অপকৌশলের আশ্রয় নিচ্ছে। এটা নতুন কিছু নয়। আপনি দেখুন এমনিতেই উপ-মহাদেশীয় চ্যানেল, বিশেষ করে ভারতীয় টিভি চ্যানেল বাংলাদেশে গেড়ে বসে গেছে, তারপর যদি আবার সিনেমা হলও দখল করে তাহলে সেটা দেশীয় চলচ্চিত্রের জন্য বড় ক্ষতির কারণ হতে পারে।

তারা যদি সত্যি সত্যি হল বন্ধ করে দেয় তাহলে আপনারা কী কোনো পদক্ষেপ নেবেন?
আমি তো আগেই বলেছি, তারা এটা হয়তো নিছক একটা হুমকি দিয়েছে। তারপরও যেহেতু তারা আল্টিমেটাম দিয়েছে আমরা ১২ তারিখ পর্যন্ত তাদের অবস্থান দেখতে চাই। তারপর সংবাদ সম্মেলন করে আমরা আমাদের অবস্থান জানিয়ে দেব।

এই অবরোধের হুমকির মধ্যেই আপনার সিনেমা মুক্তি দিচ্ছেন, তাদের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কি?
দেখুন, তারা কিন্তু ইতোমধ্যে ঈদের সিনেমার জন্য বুকিং নেওয়া শুরু করে দিয়েছে। তারা যদি সিনেমা হল বন্ধই করবে তাহলে তারা বুকিং নেবে কেন? তাছাড়া আমার সিনেমার জন্যও বুকিং নিয়েছে। আশা করি, তারা তাদের দাবি থেকে সরে আসবে এবং পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

আপনার নতুন সিনেমা প্রতিশোধের আগুন বিষয়ে যদি কিছু বলতেন...
ইতোমধ্যে জেনেছেন আগামী ৫ এপ্রিল ‘প্রতিশোধের আগুন’ সিনেমাটি মুক্তি পাচ্ছে। রোমান্টিক ঘরানার অ্যাকশনধর্মী ছবিটি দর্শক পছন্দ করবেন বলে প্রত্যাশা করছি। এছাড়া এ সিনেমার বিশেষ আকর্ষণ হিসেবে থাকছেন নবাগত নায়িকা মৌ খান। আশা করি তার অভিনয় দর্শকেদের মুগ্ধ করবে। সিনেমায় আমি এবং মৌ খান ছাড়াও শক্তিমান অভিনেতা সাদেক বাচ্চু, ড্যানি সিডাক রয়েছেন।

দর্শকদের উদ্দেশ্যে কিছু বলুন...
দর্শকদের উদ্দেশ্যে বলতে চাই, আপনারা সবসময় আমাদের পাশে ছিলেন, আছেন, আশা করি ভবিষ্যতেও থাকবেন। আপনাদের জন্যই আমরা অভিনয় করি। আপনারা যদি সহযোগিতা করেন তাহলে আমাদের দেশীয় সিনেমার মাধ্যমেই আমরা আমাদের চলচ্চিত্র শিল্পকে টিকিয়ে রাখতে সক্ষম হব। সেই সঙ্গে সবাইকে হলে গিয়ে সিনেমা দেখার জন্য অনুরোধ জানাচ্ছি।

 
Electronic Paper