ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বে করোনায় মৃত্যু-সংক্রমণ দুটোই কমেছে

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:৩৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২২

বিশ্বে করোনায় মৃত্যু-সংক্রমণ দুটোই কমেছে

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির অভিঘাত থামছেই না। প্রতিদিনই বাড়ছে সংক্রমণ আর মৃত্যু। সবশেষ ২৪ ঘণ্টায়ও বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ হাজার ৬০৫ জন। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় দুই হাজার। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৫ লাখ ৫৩ হাজার ২৬৩ জনে।

২৪ ঘণ্টাায় ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৫৩ হাজার ৪১১ জন। আগের দিনের তুলনায় দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা কমেছে আট লাখের বেশি। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ৬৫ লাখ ৮৭ হাজার ১১০ জনে।

রোববার (১৬ জানুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত হালনাগাদ তথ্য দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। এরপরই পোল্যান্ড, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স ও ব্রাজিলের মতো দেশগুলো রয়েছে এ তালিকায়।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪ লাখ ২ হাজার ৭৩৫ জন এবং মারা গেছেন ৮৮২ জন। ভাইরাসটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ৬৬ লাখ ৬২ হাজার ৮৭৭ জন আক্রান্ত এবং মারা গেছেন ৮ লাখ ৭৩ হাজার ১৪৫ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ১৭৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৭ লাখ ৭৪ হাজার ৩০৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২০ হাজার ৬৩৪ জনের।

যুক্তরাজ্যে গত একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৭১৩ জন এবং মারা গেছেন ২৮৭ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত ১ কোটি ৫১ লাখ ৪৭ হাজার ১২০ জন এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৮৯৯ জন। ইতালিতে একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮০ হাজার ৪২৬ জন এবং মারা গেছেন ২৩৯ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লাখ ২৪ হাজার ৫৮০ জন এবং মারা গেছেন ১৪৮ জন। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৩৮ লাখ ৯৪ হাজার ২৫৫ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ২৬ হাজার ৮৬৯ জন। কলম্বিয়ায় একইসময়ে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৫৭৫ জন এবং মারা গেছেন ১২৯ জন।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৯১৬ জন এবং মারা গেছেন ১৪৪ জন। ইউরোপের এ দেশটিতে এখন পর্যন্ত ৭৯ লাখ ৪৬ হাজার ১৪৫ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ১৬ হাজার ২৪২ জন। একইসময়ে ইউক্রেনে নতুন করে করোনায় আক্রান্ত ১০ হাজার ৫৬৯ জন এবং মারা গেছেন ১২৭ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ৫২০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৯ লাখ ৭৫ হাজার ৭২৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ৭ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৭১ লাখ ১৯ হাজার ৯৬১ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৬ হাজার ৯৪ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে তুরস্কে ১৭৭ জন, পোল্যান্ডে ৪২৯ জন, দক্ষিণ আফ্রিকায় ১৬১ জন, ফিলিপাইনে ৪৩ জন, কানাডায় ১৪৬ জন, ভিয়েতনামে ১৩৯ জন এবং মেক্সিকোতে মারা গেছেন ১৯৫ জন।

 
Electronic Paper