ভারতের উত্তরাখাণ্ডে বন্যায় মৃত্যু বেড়ে ৪৬

ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারতের উত্তরাখাণ্ডে বন্যায় মৃত্যু বেড়ে ৪৬

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২১

ভারতের উত্তরাখাণ্ডে বন্যায় মৃত্যু বেড়ে ৪৬

ভারতের উত্তরাখাণ্ড রাজ্যে গত কয়েকদিন ধরে চলা প্রবল বৃষ্টিতে বন্যা, ভূমিধস এবং সৃষ্ট বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ৪৬ জনে দাঁড়িয়েছে।

বুধবার রাজ্য সরকারের সংশোধিত পরিসংখ্যানে এমনটি দেখা গেছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আএমডি) এক পূর্বাভাসে বলেছে, বুধবার থেকে বৃষ্টিপাতে উল্লেখযোগ্যভাবে কমবে, এরপর থেকে রোববার পর্যন্ত আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

চলতি সপ্তাহে উত্তরাখাণ্ডে বৃষ্টিপাতের নতুন রেকর্ড হয়েছে। কয়েকদিন ধরে চলা ভারি বৃষ্টিতে বন্যা, ভূমিধস ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টি ও বন্যার পানির তোড়ে ঘরবাড়ি, সেতু ধসে পড়েছে; ভূমিধসে মহাসড়ক বন্ধ হয়ে যাওয়ায় বহু এলাকায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ভারতের জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী (এনডিআরএফ), সেনাবাহিনী ও স্থানীয় কর্তৃপক্ষগুলো উদ্ধার ও ত্রাণ অভিযান পরিচালনা করছে।

উত্তরাখাণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি মৃতদের প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে এখানকার পরিস্থিতি সম্পর্কে জানানো হয়েছে। উদ্ধার তৎপরতায় সেনাবাহিনীর তিনটি হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

মুখ্যমন্ত্রী রাজ্যের শিক্ষামন্ত্রী দান সিং রাওত ও পুলিশপ্রধানকে সঙ্গে নিয়ে হেলিকপ্টারে করে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের জানিয়েছেন, বন্যায় কৃষকদের শস্যখেত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভূমিধসে পর্যটন এলাকা নাইনিতালে যাওয়ার সড়ক যোগাযোগবিচ্ছিন্ন হয়ে পড়েছে। এদিকে ভূমিধসে কালাডুঙ্গি, হালদাওয়ানি এবং বাওয়ালির সঙ্গে সড়ক যোগাযোগও বন্ধ হয়ে গেছে।

 
Electronic Paper