সাবমেরিন থেকে সফল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাবমেরিন থেকে সফল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:৪২ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২১

সাবমেরিন থেকে সফল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

সাবমেরিন থেকে নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, এই ক্ষেপণাস্ত্রের উন্নত নিয়ন্ত্রণ নির্দেশিকা প্রযুক্তি আছে যা এটিকে শনাক্ত করা কঠিন করে দেবে।

কয়েক সপ্তাহ ধরে উত্তর কোরিয়া বেশকিছু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটি বলছে, তাদের পরীক্ষা চালানো অস্ত্রগুলো হাপারসনিক (শব্দের গতিবেগের চেয়ে পাঁচগুণ গতিসম্পন্ন) এবং দূরপাল্লার। ব্যালিস্টিক মিসাইল ক্রুজ মিসাইলের চেয়ে হুমকিজনক বিবেচনা করা হয়। কারণ এটির ধারণক্ষমতা বেশি, দ্রুতগতি সম্পন্ন এবং দূরপাল্লার।

যদিও দেশটির ওপর জাতিসংঘের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর নিষেধাজ্ঞা রয়েছে। খবর বিবিসির

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বুধবার বলেছে, সর্বশেষ সংস্করণের এই মিসাইলের রয়েছে উন্নত নিয়ন্ত্রণ প্রযুক্তি যা এটিকে খুব দ্রুত চলতে সাহায্য করে। এটি ৪৫০ কিলোমিটার পাড়ি দেওয়া এবং সর্বোচ্চ ৬০ কিলোমিটার উপরে উঠতে পারে।

এছাড়া এই ক্ষেপণাস্ত্র ছবি পাঠাতে পারে। ২০১৬ সালে যে সাবমেরিন থেকে মিসাইল পরীক্ষা চালানো হয়েছিল সেই একই সাবমেরিন থেকেই এই মিসাইলেরও পরীক্ষা চালানো হয়। তবে এই পরীক্ষা চালানোর সময় দেশটির শীর্ষ নেতা কিম জং উন উপস্থিত ছিলেন কিনা তা জানা যায়নি।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় সিনপো বন্দর থেকে একটি মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে। সিনপোতে পিয়ংইয়ংয়ের সাবমেরিন ও ক্ষেপণাস্ত্রের সরঞ্জামাদি রাখা হয়। ক্ষেপণাস্ত্রটি পূব সাগরে আছড়ে পড়েছে, যা জাপান সাগর হিসেবেও পরিচিত।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার এই ব্যালিস্টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘অত্যন্ত দুঃখজনক’ মন্তব্য করেছেন।

 
Electronic Paper