ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের রাজনৈতিক সমাধানের আহ্বান জাতিসংঘের

ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৪ আশ্বিন ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের রাজনৈতিক সমাধানের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:২৭ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০২১

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের রাজনৈতিক সমাধানের আহ্বান জাতিসংঘের

জাতিসংঘ ইসরাইল-ফিলিস্তিন সংঘাত অবসানে রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় সাম্প্রতিক সহিংসতার পরিপ্রেক্ষিতে গাজায় জরুরি সহায়তা দিয়ে যাচ্ছে।

মে মাসে ইসরাইল-ফিলিস্তিনের ১১ দিনের সংঘাত পরবর্তী পরিস্থিতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ব্রিফ করতে গিয়ে ফিলিস্তিনে জাতিসংঘের মানবিক সমন্বয়কারী লিন হাস্টিং বলেছেন, গাজার অবস্থার উন্নতিতে জরুরি প্রচেষ্টা অবশ্যই দ্রুত এগিয়ে নিতে হবে। কিন্তু একইসঙ্গে ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে আমাদের বৃহত্তর লক্ষ্যে ছাড় দেয়া যাবে না। এজন্য আন্তর্জাতিক আইন ও দ্বিপাক্ষিক চুক্তি এবং জাতিসংঘ প্রস্তাবের ভিত্তিতে দু’রাষ্ট্র নীতি সমাধানের পথে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, স্বল্প সময়ে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা দেয়া গেলেও গাজার স্থিতিশীল ভবিষ্যতের জন্য রাজনৈতিক সমাধান প্রয়োজন।

জেরুজালেম থেকে ভিডিও লিংকের মাধ্যমে তিনি আরও বলেন, গাজায় বৈধ ফিলিস্তিন সরকার ফিরে আসার প্রয়োজনীয়তা আমি আবারও পুনর্ব্যক্ত করছি।

একই সঙ্গে তিনি জাতিসংঘের যে সংস্থাটি আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে তার পরিস্থিতিও তুলে ধরেন। তিনি বলেন, ইউএনআরডিব্লউএ ফিলিস্তিনি জনগণকে সহায়তা দিচ্ছে। কিন্তু সংস্থাটির প্রয়োজনীয় অর্থের চেয়ে ১০ কোটি ডলার ঘাটতি রয়েছে।

 
Electronic Paper