ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আরও শক্তিশালী ঘূর্ণিঝড় ‘তাওকতে’, আঘাত হানবে গুজরাট উপকূলে

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:৩৪ পূর্বাহ্ণ, মে ১৬, ২০২১

আরও শক্তিশালী ঘূর্ণিঝড় ‘তাওকতে’, আঘাত হানবে গুজরাট উপকূলে

প্রবল বেগে ভারত উপকূলে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় তওকত। আগামী মঙ্গলবার ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে গুজরাট উপকূলে। দেশটির আবহাওয়া দফতর এমনটাই জানিয়েছে। আবহাওয়া দফতর আরও বলছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হওয়ার শঙ্কা রয়েছে তওকতের। এরপর সেটি উত্তর-উত্তর পশ্চিম দিকে রওনা দিয়ে মঙ্গলবার পৌঁছবে গুজরাটে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ১২ থেকে ১৫ ঘণ্টার মধ্যে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগ ধারণ করতে পারে তওকত। বর্তমানে গতিবেগ ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার। আগামী ১৮ মে দুপুরে প্রবল এ ঘূর্ণিঝড় গুজরাট উপকূলে আঘাত হানতে পারে।

ইতোমধ্যে আবহাওয়া অফিস দিউ উপকূলসহ গুজরাটের একাধিক এলাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে। কেরালার কোচি উপকূল থেকে মানুষকে সরানোর কাজ শুরু হয়েছে।

সোমবার রাতে ঘূর্ণিঝড়ের দাপট সব থেকে বেশি থাকবে। ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার বেগে বইবে ঝড়। কখনও কখনও তা ঘণ্টায় ১৭৫ কিলোমিটারে পৌঁছে যেতে পারে।

শনিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুসারে এই ঘূর্ণিঝড় উত্তর-উত্তর পশ্চিম দিকে যাত্রা শুরু করেছে। এর গতিবেগ এখন ঘণ্টায় ১২ কিলোমিটার। গোয়া থেকে ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে এটি।

মুম্বাই থেকে রয়েছে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। আর গুজরাট থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে রয়েছে। শনিবার বিকেল পর্যন্ত পূর্ব মধ্য আরব সাগরে অবস্থান করেছে এটি।

সমুদ্র উত্তাল থাকায় মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে যেতে নিষেধ করা হয়েছে। নিম্নচাপের ফলে ভারী বৃষ্টি হচ্ছে কেরালা।বৃষ্টি ও ঝড়ের কারণে কেরালায় বাড়িঘর ভেঙে পড়েছে। এ ছাড়াও রাজ্যটির বেশ কয়েকটি স্থানে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন রয়েছে।

রোববার পর্যন্ত কেরালা, কর্নাটক ও গোয়ার উপকূলীয় জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ভূমিধসের শঙ্কা রয়েছে। ভারী বৃষ্টি ও ভূমিধস হতে পারে গুজরাটের বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে। লক্ষদ্বীপের নিচু এলাকাগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

 

 
Electronic Paper