ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনাভাইরাস পরিস্থিতি

বিশ্বে আরও ১১ হাজার মানুষের মৃত্যু, নতুন শনাক্ত ৬ লাখ ৪০ হাজারের বেশি

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:৫৩ পূর্বাহ্ণ, মে ১১, ২০২১

বিশ্বে আরও ১১ হাজার মানুষের মৃত্যু, নতুন শনাক্ত ৬ লাখ ৪০ হাজারের বেশি

করোনা মহামারির থাবায় বিশ্বজুড়ে সংক্রমণ ও প্রাণহানি অব্যাহত রয়েছে। ভয়াবহভাবে বেড়েই চলেছে ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বর্তমানে এই ভাইরাস নিয়ন্ত্রণে আনতে বিভিন্ন দেশ এখন টালমাটাল। কোনভাবেই যেন করোনার লাগাম টানা যাচ্ছে না। প্রতিদিনই ছাড়িয়ে যাচ্ছে শনাক্ত ও মৃত্যুর রেকর্ড। দক্ষিণ এশিয়ার জনবহুল দেশ ভারতসহ বেশ কয়েকটি দেশ এখন করোনার দ্বিতীয় ঢেউয়ে ঊর্ধ্বমুখী সংক্রমণে বিপর্যস্ত। সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজার ১৭৯ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ লাখ ১৭ হাজার ৪৯২ জনে।

এছাড়াও সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৬ লাখ ৪০ হাজার ৩৮৬ জনের। এ নিয়ে মোট শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ৫৭৮ জনে।

মঙ্গলবার (১১ মে) সকাল সাড়ে ৮টায় করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া যায়।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩৫ লাখ ১৫ হাজার ৩০৮ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৯৬ হাজার ১৭৯ জন মারা গেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ৫২ লাখ ১৪ হাজার ৩০ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ২৩ হাজার ৪৩৬ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত দুই কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯২৭ জন এবং মারা গেছেন ২ লাখ ৫০ হাজার ২৫ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ৮০ হাজার ৩৭৯ জন, রাশিয়ায় ৪৮ লাখ ৮৮ হাজার ৭২৭ জন, যুক্তরাজ্যে ৪৪ লাখ ৩৭ হাজার ২১৭ জন, ইতালি ৪১ লাখ ১৬ হাজার ২৮৭ জন, তুরস্কে ৫০ লাখ ৪৪ হাজার ৯৩৬ জন, স্পেনে ৩৫ লাখ ৮১ হাজার ৩৯২ জন, জার্মানিতে ৩৫ লাখ ৩৫ হাজার ৩৫৪ জন এবং মেক্সিকোতে ২৩ লাখ ৬৬ হাজার ৪৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ৬ হাজার ৬৮৪ জন, রাশিয়ায় এক লাখ ১৩ হাজার ৬৪৭ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ৬০৯ জন, ইতালিতে এক লাখ ২৩ হাজার ৩১ জন, তুরস্কে ৪৩ হাজার ৩১১ জন, স্পেনে ৭৮ হাজার ৮৯৫ জন, জার্মানিতে ৮৫ হাজার ৪৮১ জন এবং মেক্সিকোতে ২ লাখ ১৯ হাজার ৮৯ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

 
Electronic Paper