ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনায় আক্রান্ত ১৪ কোটি প্রায় ২০ লাখ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:১৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১

করোনায় আক্রান্ত ১৪ কোটি প্রায় ২০ লাখ

রোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। বর্তমানে এই ভাইরাস নিয়ন্ত্রণে আনতে বিভিন্ন দেশ এখন টালমাটাল। গেল কয়েকদিন ধরেই বেশ কয়েকটি দেশে প্রতিদিন সংক্রমণের রেকর্ড একের পর এক ভেঙ্গে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সারাবিশ্বে সোমবার (১৯ এপ্রিল) সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৪ কোটি ১৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন। এ মহামারিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ লাখ ৩২ হাজার ৮৬২ জনের। এখন পর্যন্ত করোনাভাইরাস সৃষ্ট মহামারি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ১২ কোটি ৫৩ লাখ ১ হাজার ৫৮১ জন।

সোমবার (১৯ এপ্রিল) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৮১ হাজার ৬১ জনের প্রাণ নিয়েছে এই মহামারি। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪৫৪ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৪৯ লাখ ৬১ হাজার ২২৯ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটি। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ৫০ লাখ ৫৭ হাজার ৭৬৭ জন। মারা গেছেন ১ লাখ ৭৮ হাজার ৭৯৩ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ২৯ লাখ ৪৮ হাজার ৮৪৮ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৯ লাখ ৪৩ হাজার ৭১ জন। তাদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৭৩ হাজার ৪৪২ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ২৩ লাখ ৯১ হাজার ৫৯৯ জন।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় চারে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫২ লাখ ৮৯ হাজার ৫২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ১ লাখ ৭৩৩ জন। আর সুস্থ হয়েছেন ৪১ লাখ ১৫ হাজার ৯৪৪ জন।

তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। এখন পর্যন্ত দেশে ৭ লাখ ১৮ হাজার ৯৫০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৩৮৫ জনের। সেরে উঠেছেন ৬ লাখ ১৪ হাজার ৯৩৬ জন।

 
Electronic Paper