ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারতে একদিনে সর্বোচ্চ মৃত্যু ১৩৪১ জনের, আক্রান্ত ২ লাখ ৩৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:৫৮ পূর্বাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১

ভারতে একদিনে সর্বোচ্চ মৃত্যু ১৩৪১ জনের, আক্রান্ত ২ লাখ ৩৪ হাজার

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। বর্তমানে এই ভাইরাসে বিভিন্ন দেশের মধ্যে টালমাটাল ভারত। গেল কয়েকদিন ধরেই দেশটিতে প্রতিদিন সংক্রমণের রেকর্ড একের পর এক ভেঙ্গে যাচ্ছে। গত বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দেশটিতে প্রথমবারের মতো দৈনিক সংক্রমণ ২ লাখ পেরিয়েছিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৬৯২ জন যা আগের দিনের তুলনায় প্রায় ১৭ হাজার বেশি। খবর : এনডিটিভি অনলাইন।

দেশটিতে সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে দৈনিক মৃত্যুও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৪১ জনের। একদিনে মৃত্যুর হিসেবে এটি করোনা মহামারি শুরুর পর থেকে সর্বোচ্চ। এর আগে গত বছরের ১৬ সেপ্টেম্বর দেশটিতে ১ হাজার ২৯০ জনের মৃত্যু হয়।

ভারতে করোনা এখন পর্যন্ত প্রাণ কেড়েছে ১ লাখ ৭৫ হাজার ৬৪৯ জনের।

মার্চের মাঝামাঝি সময়েও দেশটিতে দৈনিক মৃত্যু ছিল ১০০-২০০ জনের মধ্যে। এপ্রিলের প্রথম দুদিনও তা ছিল ৫০০ জনের কম। আজ (শনিবার) সে সংখ্যা ১৩০০ ছাড়িয়ে গেল।

দৈনিক সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যাও। রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসাসেবায় সঙ্কট দেখা দিয়েছে। একই শয্যাতে থাকতে হচ্ছে একাধিকজনকে। কেউ কেউ আবার শয্যা না পেয়ে চেয়ারে বসেই চিকিৎসা নিচ্ছেন হাসপাতালে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 
Electronic Paper