সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় ইরান

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় ইরান

আন্তর্জাতিক ডেস্ক ৯:৫৩ পূর্বাহ্ণ, এপ্রিল ০৭, ২০২১

print
সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় ইরান

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠকে ইরানের প্রধান লক্ষ্য ছিল তেহরানের ওপর থেকে মার্কিন সমস্ত নিষ্ঠুর নিষেধাজ্ঞা একবারেই প্রত্যাহার করা। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে এক সংবাদ ব্রিফিংয়ে তা বলেছিলেন।

খাতিবজাদে বলেন, ইরানের ওপর থেকে একবারেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে, ধাপে ধাপে নয়। আমেরিকার পক্ষ থেকে আরোপ করা সমস্ত নিষেধাজ্ঞা উঠবে। এর বিপরীতে ইরান তার বর্তমান পদক্ষেপ পরিবর্তন করতে প্রস্তুত থাকবে। তিনি বলেন, পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠকের এজেন্ডায় নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি প্রাধান্য পাবে।

অন্য কথায়, কীভাবে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি পূরণ করা হবে বৈঠকে তা সুস্পষ্ট করা হবে। পরমাণু সমঝোতা নিয়ে সময় নষ্ট করার সময় নেই: মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, পরমাণু সমঝোতাকে কার্যকর করতে না পারার অর্থ হবে ইরানের পক্ষ থেকে পরমাণু অস্ত্রের কাছাকাছি পৌঁছে যাওয়া অথবা যুদ্ধ লেগে যাওয়া। কাজেই সেরকম ভয়াবহ পরিস্থিতির হাত থেকে রক্ষা পেতে হলে অনতিবিলম্বে ইরানের সঙ্গে এই মতৈক্যে পৌঁছাতে হবে যে, কীভাবে পরমাণু সমঝোতাকে পূর্ণ মাত্রায় কার্যকর করা যায়।

গত শুক্রবারের ভার্চুয়াল বৈঠকের পর এ খবর প্রচার হয় যে, আমেরিকাও ভিয়েনা বৈঠকে অংশ নেবে। গত সোমবার জানানো হয়, আমেরিকার ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি ভিয়েনা বৈঠকে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

তবে ইরান স্পষ্ট ভাষায় বলে দিয়েছে, দেশটি আমেরিকাকে পরমাণু সমঝোতার কোনো পক্ষ মনে করে না; কাজেই মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ভিয়েনায় ইরানি প্রতিনিধিদের দ্বিপক্ষীয় কোনো সাক্ষাৎ হবে না।