ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত আরও ২

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৫:০৬ অপরাহ্ণ, মার্চ ০৮, ২০২১

মিয়ানমারে পুলিশের গুলিতে নিহত আরও ২

মিয়ানমারে সেনা অভ্যুত্থান বিরোধী চলমান বিক্ষোভে পুলিশের গুলিতে আরও দুইজন নিহত হয়েছেন। সোমবার দেশটির উত্তরাঞ্চলীয় মিতকিনা শহরে এ দু’জনের মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা যায় ফেসবুকে প্রকাশ হওয়া কিছু ছবিতে।

প্রত্যক্ষদর্শীদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানায়, নিহত ব্যক্তিরা বিক্ষোভে অংশ নিয়েছিলেন। বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস এবং গুলি ছুড়েছে পুলিশ। সেখানে এ হতাহতের ঘটনা ঘটেছে।
এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, দু’জনকে মাথায় গুলি করা হয় এবং তারা ঘটনাস্থলেই মারা গেছেন। এছাড়া পুলিশের গুলিতে আরও তিনজন আহত হয়েছে। তিনি এবং আরও বেশ কয়েকজন রাস্তা থেকে বিক্ষোভকারীদের মরদেহ সরিয়েছেন।

এদিকে সেনাশাসনের প্রতিবাদে ট্রেড ইউনিয়নগুলোর ধর্মঘটের কারণে দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনে দোকান, কারখানা ও ব্যাংক বন্ধ রয়েছে।

গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চিসহ মিয়ানমারের নির্বাচিত সরকারের প্রেসিডেন্ট ও অধিকাংশ মন্ত্রীকে আটক করে। এর কয়েক দিন পর থেকেই দেশটির সর্বস্তরের জনতা রাস্তায় বিক্ষোভ শুরু করে।

অভ্যুত্থানের বিরুদ্ধে শান্তিপূর্ণ এসব বিক্ষোভ সহিংসভাবে দমন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে জান্তা সরকার। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। সেই সঙ্গে প্রতিদিন চলছে ব্যাপক ধরপাকড়। এ দমনপীড়ন উপেক্ষা করেই দেশটিতে অভ্যুত্থানবিরোধী আন্দোলন অব্যাহত আছে।

 
Electronic Paper