ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মিয়ানমারে হাজারো মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৪৫ অপরাহ্ণ, মার্চ ০৭, ২০২১

মিয়ানমারে হাজারো মানুষের বিক্ষোভ

মিয়ানমারে সামরিক অভ্যুত্থাননের বিরুদ্ধে গত ফেব্রুয়ারি থেকে চলমান আন্দোলনে আজ রবিবারও হাজার হাজার মানুষ রাস্তায় এসে বিক্ষোভ করছেন। আন্দোলনকারীদের নেতৃত্ব দেওয়া ব্যক্তিদের ধরতে শনিবার দিবাগত রাতভর অভিযান চালিয়েছে দেশটির পুলিশ ও নিরাপত্তাবাহিনী। বার্তা সংস্থা রয়টার্স জানায়, আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদুনে গ্যাস ও স্টান গ্রেনেড ছুড়েছে। তবে এ পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় শহর দাউইর একজন আন্দোলনকারী নেতা জনতার উদ্দেশ্যে বলেন, ‘তারা মানুষকে পাখির মতো হত্যা করছে। তাদের বিরুদ্ধে যদি বিদ্রোহ না করি আমরা তাহলে কী করব? আমরা অবশ্যই বিদ্রোহ করব।’

দেশটির রাজধানী ইয়াঙ্গুন ও বড় শহর মান্দালয়সহ ছয়টি শহরের বিক্ষোভ চলছে।
ইয়াঙ্গুনের বাসিন্দারা জানান, পুলিশ ও সেনা সদস্যরা আগের রাতে কয়েকটি জেলায় অভিযান চালিয়েছে। কয়েকজনকে আটক করেছে তারা। তবে কেন তাদের আটক করা হয়েছে, এ ব্যাপারে কিছু জানানো হয়নি।

মানবাধিকার সংগঠন ‘অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স’ জানিয়েছে, শনিবার পর্যন্ত মোট এক হাজার ৭০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেফতারের বিষয়ে মন্তব্য রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও সাড়া দেয়নি সামরিক জান্তা কর্তৃপক্ষ।

গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চিসহ মিয়ানমারের নির্বাচিত সরকারের প্রেসিডেন্ট ও অধিকাংশ মন্ত্রীকে আটক করে। এর কয়েক দিন পর থেকেই দেশটির সর্বস্তরের জনতা রাস্তায় বিক্ষোভ শুরু করে।

অভ্যুত্থানের বিরুদ্ধে শান্তিপূর্ণ এসব বিক্ষোভ সহিংসভাবে দমন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে জান্তা সরকার। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। সেই সঙ্গে প্রতিদিন চলছে ব্যাপক ধরপাকড়। এ দমনপীড়ন উপেক্ষা করেই দেশটিতে অভ্যুত্থানবিরোধী আন্দোলন অব্যাহত আছে।

 
Electronic Paper