ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

ঢাকা, রবিবার, ১৮ এপ্রিল ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক ৯:০৬ অপরাহ্ণ, মার্চ ০১, ২০২১

print
ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

ঘুষ ও দুর্নীতির অভিযোগে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। একই অভিযোগে এ শাস্তি পেয়েছেন তার আরও দুই সহযোগী। তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় সোমবার এ রায় দেন ফ্রান্সের একটি আদালত। তবে এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন দণ্ডিতরা।

বিবিসি জানায়, সারকোজির তিন বছরের মধ্যে দুই বছরের সাজা স্থগিত করা হয়েছে। কারাগারে না গিয়ে সাবেক প্রেসিডেন্ট বাড়িতে থেকেই এ দণ্ড ভোগ করতে পারবেন। সেক্ষেত্রে শরীরে একটি ইলেক্ট্রিক ট্যাগ পরতে হবে তাকে।

মামলার অভিযোগে করা হয়, সারকোজির বিরুদ্ধে ২০০৭ সালের নির্বাচনী প্রচারণার জন্য লিবিয়া থেকে অর্থ সাহায্য নেয়ার অভিযোগ উঠেছিল। আর সেই অভিযোগের ব্যাপারে তাকে আইনি সহযোগিতা করেন থিয়েরি হারজগ। ২০১৩ সালে তাদের কথোপকথনে আড়ি পাততে শুরু করেন তদন্তকারীরা। তদন্তকারীরা অভিযোগের সত্যতা পেলে তারা ম্যাজিস্ট্রেট গিলবার্ট আজিবার্টকে ঘুষ দিতে চেয়েছিলেন। আর ঘুষ হিসেবে ম্যাজিস্ট্রেটকে একটি মর্যাদাপূর্ণ চাকরির ব্যবস্থা করে দিতে চেয়েছিলেন সারকোজি।

শুরু থেকেই অবশ্য নিজের বিরুদ্ধে আনা অভিযোগকে ভিত্তিহীন দাবি করে আসছিলেন সারকোজি। ফ্রান্সের ইতিহাসে এটি একটি দৃষ্টান্তমূলক রায় বলে মনে করা হচ্ছে।