ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভিন্নমতাবলম্বী নিপীড়ন বন্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:০৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২১

ভিন্নমতাবলম্বী নিপীড়ন বন্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

সাংবাদিক, লেখক, অ্যাক্টিভিস্টসহ ভিন্নমতাবলম্বীদের এবং তাদের পরিবারকে যেসব বিদেশি নাগরিক হুমকি বা হয়রানি করবে তাদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হবে। শুক্রবার এক বিবৃতিতে ‘খাশোগি ব্যান’ নামের এই ভিসা নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পরররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিনকেন। খবর বিবিসির। সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি আরবের যুবরাজ সালমান বিন মোহাম্মদের অনুমোদন ছিল বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ হওয়ার পর এই ঘোষণা এলো। 

নতুন এই নিয়মের আওতায় খাশোগি হত্যাকাণ্ডে জড়িতসহ বিদেশে নির্বাসিতদের হুমকিদাতা হিসেবে চিহ্নিত সৌদি আরবের ৭৬ জনের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

তিনি বলেম, ‘আমাদের সীমান্তের মধ্যে সবার নিরাপত্তার জন্য অন্য কোনো দেশের সরকারের পক্ষে অপরাধীরা নির্বাসিতদের টার্গেট করে আমেরিকার মাটিতে ঢুকতে পারবে না।’
প্রসঙ্গত, সৌদি আরবের ক্ষমতাধর যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০১৮ সালে সে দেশের

ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে (৫৯) হত্যায় অনুমোদন দিয়েছিলেন। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। সে বছরই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিবেদনটি ধামাচাপা দিয়ে রাখলেও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তা প্রকাশ করে দেওয়ার সিদ্ধান্ত নেন।

 
Electronic Paper